logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু ২১, আক্রান্ত ১৯৭৫ জন, আর সুস্থ হয়েছেন ৪৩৩ জন: স্বাস্থ্য অধিদপ্তর

“সবসময়” শত ফুল ফুটতে নেই

আশরাফুল আলম খোকন
|  ০৬ এপ্রিল ২০২০, ২৩:২৯ | আপডেট : ০৬ এপ্রিল ২০২০, ২৩:৪৭
আশরাফুল আলম খোকন
আশরাফুল আলম খোকন
শত ফুল ফুটতে দাও। আমি শত ফুল ফোটায় বিশ্বাস করি। এতে বহুমাত্রিক সৌন্দর্য্য বাড়ে। 

শত মতে আমি বিশ্বাস করি। তা চিন্তা-ভাবনার ক্ষেত্রগুলোকে অনেক বিস্তৃত করে। 

শত পথে আমি বিশ্বাস করি। এই পথগুলো চারপাশের দিগন্তকে উন্মুক্ত করে।

তবে আমি এটাও বিশ্বাস করি “সবসময়” শত ফুল ফুটতে নেই। শত মত থাকতে দিতে নেই। শত পথ খোলা রাখতে হয়না। মাঝে মাঝে এই মত, পথগুলোতে বাঁধ সাধতে হয়। আর তা অবশ্যই বিভ্রান্তি দূর করার জন্য। দেশ জাতিকে বাঁচানোর স্বার্থে।

যিনি পাহাড়ের চূড়ার মধ্যে থাকেন তার দৃষ্টি থাকে পাহাড়ের চার দিকে। তিনি চূড়া থেকে পাহাড়ের চারপাশটার সমস্যাই দেখতে পান। উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম পাশে থাকা লোকজন যার যার দিক থেকে তার তার পক্ষে সমাধান চাইবেন - এটাই স্বাভাবিক। কিন্তু  চূড়ায় থাকা ব্যক্তির পক্ষেই সম্ভব, সবদিক বিবেচনা করে সমাধানের পথ খুঁজে বের করা। আর সেটাই হবে যৌক্তিক সমাধান। তবে এর মূল সমস্যা হলো ঐ সময়টাতে চারপাশের লোকজনই বিক্ষুব্ধ থাকেন, নিজের পক্ষে সমাধান না যাওয়ায়। 

করোনা রোগীর লক্ষণ কি, প্রতিকার কি,ভাইরাসটির ধরণ কি, কিভাবে ছড়ায়, কি করা উচিত, ঔষধ কি সব কিছু নিয়ে আমি নিজেই বিভ্রান্ত- চারপাশে এতো মত পথ দেখতে দেখতে। শুধু এইটুকু জানি নিরাপদ থাকতে হলে বাসায় থাকতে হবে।

নিশ্চয় মনে আছে ! করোনা ভাইরাস শুরুর দিকে উহানে এক ডাক্তার বললেন, তিনি অনেক আগেই এই ভাইরাস নিয়ে সতর্ক করে ছিলেন। আরেকজন ঔষধ আবিষ্কারের কথা বললো।চারদিক থেকে তাদের পক্ষে বাহবা ধ্বনি আসতে থাকলো। কিন্তু চীন সরকার তাদেরকে জেলে ঢুকিয়ে দিলো। তারা বুঝিয়ে দিল সব সময় মত ও পথের অবাধ প্রবাহ ভালো না।

চীন সরকার শত ফুল ফুটতে দেয়নি,শত মত,শত পথ তৈরী হতে দেয়নি। ফলাফল করোনার জন্মস্থান উহান এখন করোনা মুক্ত। এবং সারা বিশ্ব চীন সরকারকে বাহবা দিচ্ছে। তখন গালি দিয়েছিলো।

লেখক
আশরাফুল আলম খোকন
মাননীয় প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩৬১০ ৬৯০১ ৪৮০
বিশ্ব ৫৪৯৮৫৮০ ২৩০২০০৪ ৩৪৬৬৮৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • মুক্তমত এর সর্বশেষ
  • মুক্তমত এর পাঠক প্রিয়