• ঢাকা শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫

বামজোটে এখনও গণসংহতি কেন?

হাসান তারিক চৌধুরী
|  ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২২ | আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০১
বামজোটে এখনও গণসংহতি আন্দোলন! রাজনৈতিক দেউলিয়াপনা আর কাকে বলে? বিএনপি-হেফাজতের মতো সাম্প্রদায়িক রাজনৈতিক শক্তির উপস্থিতিতে বক্তব্য রেখে 'জাতীয় ঐক্য প্রক্রিয়া' নামক বুর্জোয়া জোট মেরুকরণের সভায় গিয়ে অনুশোচনা নেই! বরং বীরদর্পে যুক্তি দিয়ে বলছেন, সবাই গেলে ভাল হতো! ভানুমতির খেলা আর কত?

গণসংহতি আন্দোলনের নেতা জাতীয় সনদের কথা তুলে ধরতে ঐক্য প্রক্রিয়ার সভায় গিয়েছিলেন। এটা ওনাদের ব্যাখ্যা। ওই সভায় বিএনপি, হেফাজত ছিল। ওই সভা ছিল রাজনৈতিক মেরুকরণ দেখানোর সভা। গণসংহতির নেতারা বলছেন, তারা সুযোগ নিয়েছেন। আর যে জাতীয় সনদের কথা বলেন, তা আওয়ামী লীগ, বিএনপিকে সঙ্গে নিয়ে।

-------------------------------------------------------
আরও পড়ুন : বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার শুভ জন্মদিন
-------------------------------------------------------

তাহলে বলতে হয়, বিএনপি আর ১৪ দলের সভায় যেয়েও আপনাদের কথা বলতে পারেন। অনেককে শোনানোর সুযোগ পাবেন। এটি আপনাদের স্বাধীনতা। কে আপনাদের বাধা দেবে?

দুই
প্রশ্ন হলো, বামজোট তো বলছে, আওয়ামী দু:শাসনের অবসান চাই। আর দ্বিদলীয় রাজনীতির বাইরে বাম গণতান্ত্রিক বিকল্প শক্তির সমাবেশ গড়ে তুলতে চাই। বাহ! জাতীয় সনদ করবেন বিএনপি- আওয়ামী লীগকে নিয়ে। আর বামজোটের রাজনীতি, এদের বিপরীতে বিকল্প গড়ার! আপনারা আবার থাকতে চান বামজোটে। এটা কিভাবে হয়? হয়! বামজোটকে ব্যবহার করার জন্য!

তিন
এ বিষয়ে বামজোটের সিদ্ধান্ত কি? সচেতন দেশবাসী ও রাজনৈতিক কর্মীরা জানতে চায়। বুর্জোয়া দলগুলোকে রক্ষায় অনেকের অনেক ভূমিকা দেখেছি। কর্মীদের রাজপথে মার খেতে দেখেছি, দেখেছি অভিনয় করতে। আর নয়! নীতিনিষ্ঠ বামজোট দেখতে চাই। এই জোটে থেকে জোটের রাজনীতি পরিত্যাগ করে, জাতীয় সনদের কথা প্রচারকেই কাজ মনে করবে, তারপরও বাম জোটে কেন?

লোক হাসানো উচিত হবে না। এটা রাজনীতি হলে। এই জোটের পরিণতি বুঝতে বুঝতে বাকী থাকবে না ।

চার
বুর্জোয়া রাজনীতির খেলা, আর তার ফাদে পা দেওয়ার কথা নাই বা এখন বললাম। বামকর্মীরা সাবধান।

 

*হাসান তারিক চৌধুরী, সদস্য, কেন্দ্রীয় কমিটি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি); আইনজীবী, সুপ্রিম কোর্ট।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। আরটিভি অনলাইনের সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

 

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়