logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

জ্যোতিষ শাস্ত্রী ফকির ইয়াসির আরাফাত

  ৩১ আগস্ট ২০২০, ১৯:১৬
আপডেট : ৩১ আগস্ট ২০২০, ১৯:৪৭

সেপ্টেম্বরের শেয়ারবাজার সম্পর্কে জ্যোতিষীর পূর্বাভাস

corna, farma,
জ্যোতিষীর দৃষ্টিতে কেমন যাবে সেপ্টেম্বরের শেয়ারবাজার?
বৈশ্বিক মহামারিকে মোকাবিলা করে ধীরে ধীরে সামনের দিকে অগ্রসর হচ্ছে গোটা বিশ্ব। সেই সাথে এগিয়ে যেতে শুরু করেছে বাংলাদেশের শেয়ার বাজার। বাজার সংশ্লিষ্ট বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের ফল স্বরূপ ও সামগ্রিক অর্থনৈতিক গতিশীলতা পুনরায় আনার তাগিদে সংশ্লিষ্ট কমিশনের সময়োচিত সিদ্ধান্তের ফলে পুঁজিবাজারের উত্থান লক্ষণীয়।

যে কোনো দেশের অর্থনীতির দর্পণ হচ্ছে তার পুঁজিবাজার। পুঁজিবাজার বিকাশের এ ধারায় কেমন যাবে সেপ্টেম্বর মাসের বাজার তার পূর্বাভাষ দেওয়ার চেষ্টা করছি।

সেপ্টেম্বর মাসেও বাজারের মূল্য সূচকের উর্ধ্বগতি দেখা যাচ্ছে। বাজারে মূল্য বৃদ্ধির এ গতি মাসের মধ্যভাগে কিছুটা সংশোধন হয়ে মাসের শেষ দিকে আবারো উর্ধ্বগতির ধারায় ফিরে আসার চেষ্টা করবে। এ সময়ে বাজারকে আরও বেশি বিনিয়োগ বান্ধব করার জন্য সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন থেকে কিছু কার্যকারী পদক্ষেপ গ্রহণ করা হতে পারে। মাসের মাঝামাঝি অতিমূল্যায়িত শেয়ারগুলো সংশোধনের পথে ফিরে আসতে যাচ্ছে।

বর্তমান মাসে অনেকগুলো গ্রহ তার বক্র ত্যাগ করার কারণে ও গৃহ পরিবর্তন করার কারণে শেয়ার বাজার এ আশানুরূপ অগ্রগতি আশা করা যাচ্ছে। এর মধ্যে ১৩ সেপ্টেম্বর বৃহস্পতির নিজ রাশি ধনুতে বক্র ত্যাগ শনির ২৯ তারিখ নিজ রাশি মকরে বক্র ত্যাগ। ১৯ সেপ্টেম্বর রাহু ও কেতুর রাশি পরিবর্তন করে রাহুর বৃষ রাশিতে তুঙ্গী অবস্থান ও কেতুর বৃশ্চিক রাশিতে তুঙ্গী অবস্থান, বুধের ২ সেপ্টেম্বর কন্যা রাশিতে অবস্থান করে তুঙ্গী হওয়া ও মাসের শুরুতেই কর্কট রাশিতে শুক্রর অবস্থান ও মেষ রাশিতে মঙ্গলের অবস্থান সার্বিক ভাবে পুঁজিবাজারের জন্য শুভ। এবার আসুন গ্রহাবস্থানের ভিত্তিতে কেমন যাবে পুঁজিবাজার ও বিভিন্ন খাতের অবস্থান। নিচে তালিকা করে দেখানোর চেষ্টা করছি।

যে যে সেক্টর বাড়তে যাচ্ছে আবার যে যে সেক্টরের মূল্য সংশোধন হতে পারে যে যে সেক্টরের মূল্য কমতে যাচ্ছে। বৃহস্পতির বক্র ত্যাগের ফলে আর্থিক খাত যেমনঃ ব্যাংক, ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, সিমেন্ট, খাদ্য, জ্বালানি ও বিদ্যুৎ, পাট, কাগজ, টেলিকমিউনিকেশন।

কর্কট রাশিতে শুক্রর প্রভাবে অনেকদিন পর স্বাভাবিক দরবৃদ্ধির ধারায় ফিরতে পারে বস্ত্র খাত। মঙ্গলের নিজ রাশিতে অবস্থানের কারণে ফার্মাসিউটিক্যালস খাতের কিছু শেয়ারের মূল্য অতিমূল্যায়িত ও কিছু শেয়ারের মূল্য সংশোধনে যাওয়ার যোগ নির্দেশ করে।

শনির এ মাসেও বক্র অবস্থান প্রায় সারা মাস জুড়েই সার্ভিস ও রিয়েল এস্টট খাতকে উত্থান ও পতনের মধ্যে রাখতে পারে।  শনির প্রভাবে সিরামিক, ইঞ্জিনিয়ারিং, ট্যানারি, আইটি খাত, ভ্রমণ ও অবকাশ খাত এর মূল্য কমার পূর্বাভাষ পাওয়া যাচ্ছে।

এ ছাড়াও জীবন বীমা ও সাধারণ বীমা খাতের মূল্য সংশোধনের জন্য দাম কমার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। সার্বিকভাবে জ্যোতিষীক দৃষ্টি কোন থেকে বাজারের বিশ্লেষণ করা হলো। এ বিশ্লেষণ কাউকে ক্রয় বা বিক্রয় করার জন্য উদ্বুদ্ধ করার জন্য নয়। বিনিয়োগকরীগণ নিজ দায়িত্বে ক্রয় ও বিক্রয় করবেন। যার কোনো দায় দায়িত্ব জ্যোতিষীর উপর বর্তায় না।

আরও পড়ুন: যুক্তরাজ্যের কাছে ২০৩০ সাল পর্যন্ত জিএসপি চাইলো বাংলাদেশ

এমকে

RTVPLUS