• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সুপেয় পানি মিলবে কবে?

মুক্তা মাহমুদ

  ০১ ফেব্রুয়ারি ২০১৭, ১১:২৫

প্রতিনিয়ত আর্সেনিক, আয়রন, ব্যাকটেরিয়ায় দূষিত হচ্ছে পানি। মারাত্মক স্বাস্থ্যঝুঁকি জেনেও বিকল্প না থাকায় দেশের অসংখ্য মানুষ এমন পানিই পান করছেন।

মুন্সিগঞ্জের বাসিন্দা হাজেরা। তার বাইরে থেকে পানি কেনার সামর্থ্য নেই। পানির জন্য বাড়ির টিউবওয়েল-ই একমাত্র ভরসা। আপতদৃষ্টিতে এটিতে ভরসা করতে পারলেও পানিতে আছে আর্সেনিক।

সাত মাসের অন্তঃসত্ত্বা শিল্পী রানী দাস। প্রতিদিন সকাল হতেই তার প্রথম কাজ হয়ে দাঁড়িয়েছে পানি আনতে বের হওয়া। বাড়ির টিউবওয়েলের পানিতে আর্সেনিক। তাই অনাগত সন্তানের জন্য ভালো পানি আনতে প্রতিদিন তাকে যেতে হয় ৮ কিলোমিটার দূরে।

আর হাসিবা খাতুন স্বামী-সন্তান হারিয়েছেন আর্সেনিকের কারণে। নিজেও এ রোগে আক্রান্ত। তাই তারও ভয় পানিতে।

নারায়ণগঞ্জের লোহারপুল গ্রামে বাড়িতে বাড়িতে টিউবওয়েল থাকলেও মাত্র গুটিকয়েক টিউবওয়েলের পানি খাওয়ার উপযোগী।

বিশেষজ্ঞরা বলছেন, পানিতে আর্সেনিক, আয়রণ ও ব্যাকটেরিয়া-সুপেয় পানিই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

স্টামফোর্ড ইউনিভার্সিটির উপ-উপাচর্য প্রফেসর ড. ফিরোজ আহমেদ বলেন, এ পানি তো খাওয়া দূরের কথা, কোনো কাজে ব্যবহার করা যায় না। পরিশোধন করে সরবরাহ করাও ব্যয়বহুল। তবে এ সমস্যা সমাধানে রিজার্ভ পন্ড প্রকল্প হাতে নিয়েছে সরকার। সেখানে বৃষ্টির পানি সংরক্ষণ করে পরিশোধনের পর সরবরাহ করা হবে।

সমস্যা সমাধানে নেয়া উদ্যোগে ভাটা পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ ওয়াটার এইড, ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ডিপার্টমেন্ট কর্মকর্তা আব্দুল্লাহ আল মূয়ীদ বলেন, শতকরা ৯৭ ভাগ পানি কৃষিকাজে ব্যবহৃত হয়। আর ৩ ভাগ পানি খাবার জন্য। এই যে বিপুল পরিমাণ পানি আমরা গ্রাউন্ড থেকে তুলে নিচ্ছি, এর যথাযথ ম্যাপিং দরকার। যেনো একটা ব্যালান্স থাকে। ২০৩০ সালের মধ্যে আমরা সুপেয় পানি নিশ্চিত করতে চাই। এজন্য বিকল্প সোর্স-বৃষ্টির পানি, খালবিল, পুকুরের পানি পরিশোধনের ওপর জোর দিতে হবে।

আর্সেনিকের মাত্রা বেশি-এমন টিউবয়েল চেনার জন্য লাল রং দিয়ে চিহ্নিত করা হয়েছে। সে রং উঠে এখন কালচে হলেও অবস্থার উন্নতি হয়নি। বিকল্প না পেয়ে এখন সেই আর্সেনিকযুক্ত পানিই পান করতে হচ্ছে মানুষকে।

তথ্য বলছে, এখনো প্রতি বছর ২ কোটি মানুষ আর্সেনিকযুক্ত পানি পান করছেন। এই যদি হয় চিত্র! তবে সুপেয় পানি মিলবে কবে? কবে-ই বা নিশ্চিতো হবে সুপেয় পানি।

আরকে/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh