logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

যত্রতত্র ডিজিটাল ডিসপ্লে, বাড়ছে সড়ক দুর্ঘটনা (ভিডিও)

জুলহাস কবীর, আরটিভি
|  ৩০ জুন ২০১৯, ১৩:২৬ | আপডেট : ৩০ জুন ২০১৯, ১৩:৫৭
ঢাকার মূল সড়ক আর মোড়ের ওপর বসানো এলইডি বিলবোর্ডগুলোর ক্ষেত্রে মানা হয়নি কোনো নিয়ম-নীতি। যত্রতত্র ডিজিটাল ডিসপ্লে বসানোয়, সড়ক দুর্ঘটনার ঝুঁকি বেড়েছে বলে মত নগর বিশেষজ্ঞদের। তাই এক্ষেত্রে আন্তর্জাতিক নীতিমালা মেনে চলা এবং দ্রুত নীতিমালা কার্যকর করার তাগিদ দিলেন তারা। 

আর সুনির্দিষ্ট সুপারিশ পেলে তা আমলে নেয়ার আশ্বাস দিলেন দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকন। 

রাজধানীকে ঝুঁকিমুক্ত ও পরিছন্ন নগর হিসেবে গড়ে তুলতে এনালগ বিলবোর্ড সরিয়ে বসানো হয় ডিজিটাল বিলবোর্ড। এসব বোর্ডের বিষয়ে একটি নীতিমালা তৈরির উদ্যোগ নিয়েছিলেন প্রয়াত মেয়র আনিসুল হক। তবে তার অকাল মৃত্যুতে তা আর আলোর মুখ দেখেনি। 

আনিসুল হকের অবর্তমানে, যত্রতত্রভাবে আবারো দুই সিটি কর্পোরেশনে বসানো হচ্ছে, শতশত বিলবোর্ড। যা ঝুঁকি বাড়িয়েছে, সড়ক দুর্ঘটনার।

নগরপরিকল্পনাবিদ ইকবাল হাবিব নীতিমালা ছাড়া এভাবে বিলবোর্ড বসানোয় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি বলছেন, অপরিকল্পিত নগরায়ণের অন্যতম অংশ এই কাজ। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক আকতার মাহমুদ শঙ্কা নিয়ে বলছেন, দ্রুত নীতিমালা করা না হলে আরো ভয়ংকর পরিস্থিতিতে পড়তে পারে রাজধানী।  

নগরপরিকল্পনাবিদ সামছুল হকও একই শঙ্কা প্রকাশ করেছেন। তিনি বলেন, আন্তর্জাতিক নীতিমালা অনুসরণ করে দ্রুত স্থানীয় নীতিমালা তৈরি করে কার্যকর করার তাগিদ দিলেন তিনি। 

ডিজিটাল বিলবোর্ড বাসানো নিয়ে, বিদেশী বিশেষজ্ঞরা কাজ করেছেন। তবে নিরাপদ ঢাকা গড়তে, দেশীয় বিশেষজ্ঞদের পরামর্শও বিবেচনায় নেয়ার কথা জানালেন দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন।

তবে কেবল আশ্বাসবাণীর মধ্যে যেন আটকে না থাকে নগর কর্তৃপক্ষ, সে দাবি নগরবাসীর। 

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়