• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

পাঠাও-উবারে একেক সময় একেক ভাড়া ?

জাহিদ রহমান

  ১৪ নভেম্বর ২০১৮, ১৯:১৬

অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং ব্যবহারকারীদের আরেক ভোগান্তির নাম ভাড়া। একই দূরত্বে একেক সময় একেক ভাড়া। যাত্রীর চাপ বেশি থাকলেও ভাড়া বেড়ে যায়। এ নিয়ে যাত্রীদের মধ্যে এক ধরণের অসন্তোষ দেখা দিয়েছে। তবে, রাইড শেয়ারিং পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো এর দায় চাপাচ্ছে জিপিআরএস সিস্টেমের ওপর।

এছাড়া জনপ্রিয় হয়ে ওঠার সঙ্গে সঙ্গে অ্যাপভিত্তিক কয়েকটি রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগও উঠছে। গন্তব্য ও দূরত্ব একই হওয়া সত্ত্বেও এককে সময় একেক রকম দূরত্ব দেখায় এবং ভাড়াও কাটে একেক রকম।

কারওয়ানবাজার থেকে পুরান ঢাকার গেন্ডারিয়ার দূরত্ব (জিএফএক্স) সাড়ে সাত কিলোমিটারের মতো। কাজের প্রয়োজনে একজন যাত্রী প্রায়ই অ্যাপভিত্তিক একটি রাইড শেয়ার করে যাতায়াত করেন। কিন্তু কখনও দূরত্ব ৭.৮২ কিলোমিটার, কখনও ৭.৩০ আবার কখনও বা ৩.২৭ কিলোমিটার দেখায়। এর ফলে ভাড়ার তারতম্য দেখা যায়। তবে অধিকাংশ সময় ভাড়া বেড়ে যায়।

একই অভিজ্ঞতা, আরও অনেক যাত্রীর। আজিমপুর থেকে কারওয়ানবাজারের দূরত্ব কখনও দেখায় ৩.৫০ কিলোমিটার, আবার কখনও ৬.৯৬ কিলোমিটার। উবারের একজন যাত্রীর অভিযোগ, উত্তরা থেকে জিয়া কলোনী পর্যন্ত তার সম্ভাব্য ভাড়া ছিলো ৪২৪ টাকা, যা পরে বেড়ে হয়, ১,০৮০ টাকা।