• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

জামায়াত ইস্যুতেই আটকে আছে জাতীয় ঐক্য প্রক্রিয়া

মাইদুর রহমান রুবেল, আরটিভি

  ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩০

জামায়াতকে ছাড়ার শর্ত মানলে বিএনপি’র সঙ্গে যেকোনও সময় ঐক্য হতে পারে বলে মনে করেন সাবেক রাষ্ট্রপতি ও বিএনপি’র প্রতিষ্ঠাতা মহাসচিব এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। তবে নিবন্ধন না থাকা একটি দলকে নিয়ে এত শর্ত কেন, সে প্রশ্ন-বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদের। আর জাতির স্বার্থে, কিছু ছাড় দিয়ে হলেও ঐক্য হওয়া জরুরি বলে মনে করেন রাষ্ট্রবিজ্ঞানী এমাজ উদ্দিন আহমেদ।

নিরপেক্ষ সরকার ও অবাধ সুষ্ঠু নির্বাচনের দাবিতে বিএনপির আন্দোলন দীর্ঘদিনের। যুক্তফ্রন্ট ও গণফোরামের বেশিরভাগ দাবির সঙ্গে আদর্শিক মিল থাকায় জাতীয় ঐক্য প্রক্রিয়ায় যোগ দিয়েছে দলটি।

দেশের স্বার্থে, বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে জাতীয় ঐক্য গড়ার ঘোষণা দিয়েছিলেন বিএনপি’র কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। একই মেরুতে ঘূর্ণিপাক খেলেও এখনও কেন জাতীয় ঐক্যে পৌঁছাতে পারছে না দলগুলো এমন প্রশ্ন অনেকের।

যুক্তফ্রন্টের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলছেন, জামায়াত ইস্যুতে আটকে আছে জাতীয় ঐক্য প্রক্রিয়া। জামায়াতকে ছাড়ার শর্ত মানলে বিএনপির সঙ্গে যেকোনও সময় ঐক্য হতে পারে।

বিএনপির সঙ্গে ভোটের জোটে আছে জামায়াত। দুই দলের ভোট এক হলে অনেক সমীকরণ উল্টে যেতে পারে এমন আতঙ্কে একটি মহল ইস্যুটিকে সামনে এনে ঐক্যে ফাটল ধরাতে চায় বলে মনে করেন বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ।

তিনি দাবি করেন, দীর্ঘদিন ধরে জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ক। এ সম্পর্ক নিয়ে হঠাৎ এত হইচই কেন, বোধগম্য নয়। তিনি বলেন, নিবন্ধন না থাকা একটি দলকে নিয়ে অন্যদের এত শর্ত কেন? জাতীয় স্বার্থে এমন শর্তারোধ দিয়ে ঐক্য হয় না বলেও মনে করেন তিনি।

আর, জাতির ক্রান্তিকাল চলছে দাবি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমাজউদ্দিন আহমেদ বলেন, ঐক্য নিয়ে অনেকেই উদ্বিগ্ন। তার মতে, সুযোগ সন্ধানীদের কান কথায় ঐক্য বিনষ্ট করা ঠিক হবে না। জাতির স্বার্থে, কিছু ছাড় দিয়ে হলেও ঐক্য হওয়া জরুরি। ঐক্যবদ্ধ থাকলে অপশাসনের হাত থেকে জাতির মুক্তি সহজ হবে বলেও মনে করেন এই রাষ্ট্রবিজ্ঞানী।

আরও পড়ুন :

এসজে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছেন বিএনপি-জামায়াতের ৭০ নেতা
উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত বিএনপির
ওবায়দুল কাদেরকে উদ্দেশ করে যা বললেন রিজভী
পিটার হাসকে নিয়ে বিএনপির বোধোদয় 
X
Fresh