• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মৌচাক-মগবাজার-বাংলামোটর ফ্লাইওভার

উন্নয়নের নিচে অন্ধকার

রাফিয়া চৌধুরি

  ১১ জুলাই ২০১৮, ১৭:৩২

রাজধানীর মৌচাক-মগবাজার-বাংলামোটর সড়কের যানজট নিরসনে এর উপর তৈরি করা ফ্লাইওভার। উদ্দেশ্য এ ব্যস্ত সড়কের যান চলাচল স্বাভাবিক করা। উপর ও নিচ দিয়ে যান চলাচল করলে যানজট নিরসন হবে। ফ্লাইওভার ব্যস্ত রাস্তাটির যানজট অনেকটা কমিয়ে এনেছে ফ্লাইওভার। ফ্লাইওভারের সুফলও মানুষ ভোগ করছে। কিন্তু এ ফ্লাইওভার নির্মাণের পরও উদ্দেশ্য পুরোপুরি সফল হয়নি।

সরেজমিনে গিয়ে এর কারণ অনুসন্ধানে দেখা যায়- ফ্লাইওভারের নিচের রাস্তার চেহারা একেবারেই ভিন্ন। ফ্লাইওভারের নিচের বিকল্প রাস্তায় অবৈধ পার্কিং, চলছে গাড়ির ওয়ার্কশপের কাজ, বসছে ভ্রাম্যমাণ কাঁচাবাজার। ফলে ফ্লাইওভারের উপরে সুফল পাওয়া গেলেও নিচের বিকল্প সড়কের অবস্থা পূর্বের চেয়েও ভয়ঙ্কর। নিচের রাস্তা দখল হওয়ায়, প্রতিনিয়তই যানজট লেগে রয়েছে সেখানে। আর ফ্লাইওভারের নিচের এই দখলদারিত্ব দেখার যেন নেই কোনও কর্তৃপক্ষ।

বাংলামোটরের ফ্লাইওভারের নিচে চলছে গাড়ির ওয়ার্কশপের কজ। রাস্তার উপর দাঁড় করিয়ে চলছে গাড়ি মেরামতের কর্মযজ্ঞ। ফলে সরু হয়ে আছে ফ্লাইওভারের নিচের এই বিকল্প সড়কটি। তাই অন্য কারণ ছাড়াই মগবাজার থেকে বাংলামোটরগামী গণপরিবহণ ও অন্যান্য যানবাহনকে পড়তে হচ্ছে দীর্ঘ যানজটে।

হামিম ওয়ার্কশপের মালিক সাজ্জাদ হোসেন আরটিভি অনলাইনকে বলেন, এতো বড় রাস্তা মানুষ তো ব্যবহার করে না। আর ফ্লাইওভারের নিচের যে জায়গায় রেলিং দেয়া নাই, আমরা সে জায়গাটা ব্যবহার করি। এখানে যানবাহন চলাচল করে না। তাই আমরা ওয়ার্কশপের কাজে ব্যবহার করি।