• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চটকদার বিজ্ঞাপনের কবলে শিশু!

আতিকা রহমান

  ২৪ জানুয়ারি ২০১৮, ১৩:৫২
ছবি: নওশের রোমান

বেশিরভাগ শহুরে শিশুদের ঝোঁক নানা ধরনের প্যাকেটজাত ‘ফাস্ট ফুডে’র দিকে। শহরে বাস করা শিশুর মায়েদের অনেক অভিযোগ- বাচ্চা খেতে চায় না, জোর করে খাওয়াতে হয়। ফলে ছুটতে হয় চিকিৎসকের কাছে।

তারা বলছেন, ঘরে তৈরি খাবারের চেয়ে শিশুদের প্যাকেটজাত খাবার বা ফাস্ট ফুডের প্রতি আগ্রহ বেশি। তাই অনেকটা বাধ্য হয়েই তাদের দেশি-বিদেশি নানা খাবার খাওয়াতে হয়।

তবে চিকিৎসকরা বলছেন, এসব কৃত্রিম খাবারে তেমন কোনো পুষ্টিগুণ নেই। উল্টো ওজন বাড়ানোসহ শিশুদের নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এছাড়া প্রয়োজন ছাড়া বিদেশি ভিটামিনও শিশুস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ভ্রান্ত ধারণা ও চটকদার বিজ্ঞাপনে প্রলুব্ধ হয়ে অভিভাবকরাই শিশুদের এই পথে ঠেলে দিচ্ছেন।

ঢাকা শিশু হাসপাতালের সহযোগী অধ্যাপক নবজাতক ও শিশু বিশেষজ্ঞ ডা. সালাহউদ্দিন মাহমুদ বলেন, যে গুড়া দুধের কৌটার চিন্তা অভিভাবকরা করেন, সেটার দরকার নেই। বরং কৌটার দুধ খাওয়ালে বাচ্চার পেটে ব্যথা, পেট ফুলে যাওয়া, বমিসহ বিভিন্ন রোগ বালাই আক্রমণ করতে পারে। আমরা কিন্তু এ ব্যাপারে প্রতিনিয়তই অভিভাবকদের পরামর্শ দিয়ে যাচ্ছি।

বিদেশ থেকে আমদানি করা শিশুখাদ্যের মান যাচাইয়েরও পরামর্শ দিলেন চিকিৎসকরা।

তবে বিশেষজ্ঞরা বলছেন, এসব বিষয়ে সরকারকেও নজর দিতে হবে। বিদেশ থেকে আমদানি করা শিশুখাদ্যের মান ও পুষ্টিগুণ যাচাই করা জরুরি। সেটার গুরুত্ব দিতে হবে। সুস্থ, সবল ভবিষ্যৎ প্রজন্ম গঠনে সচেতনতার বিকল্প নেই।

আরও পড়ুন

এসআর

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নাবালকেরা সামাজিকমাধ্যম ব্যবহার করতে পারবে না
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু 
শিশু অপহরণ করে বিক্রি করতো চক্রটি
এক পা নিয়ে জন্ম নিলো শিশু, পরিবারের পাশে জেলা প্রশাসন
X
Fresh