• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

থেমে নেই অবৈধ গ্যাস সংযোগ

মনির হোসেন বাবু, নোয়াখালী

  ০২ অক্টোবর ২০১৬, ২১:৫৩

সরকারিভাবে বাসাবাড়িতে বন্ধ থাকলেও অবৈধ গ্যাস সংযোগ থেমে নেই । টাকা দিলেই মেলে সোনার হরিণ হয়ে ওঠা এই সংযোগ। এ বাবদ নেয়া হচ্ছে ২০ হাজার থেকে শুরু করে লাখ টাকা পর্যন্ত। এসব সংযোগের পেছনে রয়েছে বাখরাবাদ কর্তৃপক্ষ, স্থানীয় ঠিকাদার, ইউপি চেয়ারম্যান, মেম্বার এবং পৌর মেয়র ও কাউন্সিলররা।

অথচ বৈধ সংযোগের আশায় সরকার নির্ধারিত ফি জমা দিয়েও বছরের পর বছর অপেক্ষা করেও মেলে না গ্যাস। এ নিয়ে ক্ষুব্ধ-হতাশ ভুক্তভোগিরা।

অনিয়ম দুর্নীতির অভিযোগ অস্বীকার করে অবৈধ সংযোগের বিরুদ্ধে অভিযানের আশ্বাস দিয়েছে বাখরাবাদ কর্তৃপক্ষ।

২০১৫ সালের ৭ জুলাই জ্বালানি মন্ত্রণালয়ের জরুরি সভায় জাতীয় সম্পদ গ্যাস রক্ষা ও অপচয় রোধে অবৈধ লাইন উচ্ছেদ এবং সংযোগ বিচ্ছিন্ন করার লক্ষ্যে প্রতিটি উপজেলায় কমিটি গঠন করা হয়। কিন্তু মন্ত্রণালয় ও উপজেলা কমিটিকে বুড়ো আঙুল দেখিয়ে অবৈধ লাইন স্থাপন ও গ্যাস সংযোগ দিয়ে হাতিয়ে নেয়া হচ্ছে কোটি কোটি টাকা। নিয়মনীতির তোয়াক্কা না করে নোয়াখালী জেলার সেনবাগ উপজেলার ইউনিয়ন ও পৌরসভাতেও অবাধে দেয়া হচ্ছে এসব সংযোগ। এমনই দৃশ্যের প্রমাণ মেলে সেনবাগ পৌরসভা এলাকায়।

ক’দিন আগে এক কিলোমিটার থেকে ৩ হাজার ২শ’ ফুট অবৈধ গ্যাস লাইন উচ্ছেদ ও সংযোগ বিচ্ছিন্ন করা হলে এ নিয়ে স্থানীয়দের মাঝে কৌতূহল সৃষ্টি হয়। এ সময় তিনজনকে আসামি করে বাকিদের অজ্ঞাতনামা উল্লেখ করে মামলা রুজু হয় সেনবাগ থানায়। এ অবস্থায় সাংবাদিকদের অনুরোধে থানায় যান বাখরাবাদ বিক্রয় ও বিপণন বিভাগের ব্যবস্থাপক সাহাব উদ্দিন।

স্থানীয় পৌর মেয়র আবু জাফর টিপু নিজ গ্রামে ১ কিলোমিটারের বেশি অবৈধ লাইন স্থাপন করেন। মধুর দোকান থেকে পাকার মাথা হয়ে লালপুর পাকা রাস্তা পর্যন্ত স্থাপন করা হয় এ গ্যাসলাইন।

নিয়মনীতি মেনে সরকার নির্ধারিত ফি জমা দিয়েও বছরের পর বছর অপেক্ষা করে কোনো সংযোগ না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন বৈধ গ্যাস সংযোগ প্রত্যাশীরা। তাদের অভিযোগ, বর্তমান মেয়র আওয়ামী লীগের। কিন্তু দলীয় নেতা-কর্মীদের না দিয়ে মোটা অংকের টাকা নিয়ে সংযোগ দিচ্ছেন জামায়াত-বিএনপিপন্থীদের।

সরেজমিনে প্রমাণ পাবার পরও অনিয়ম দুর্নীতির কথা অস্বীকার করে বাখরাবাদ কতৃপক্ষ।

উপজেলা কমিটির আহবায়ক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, বাখরাবাদ কর্তৃপক্ষ চাইলে অবৈধ সংযোগ উচ্ছেদ অভিযান অব্যহত থাকবে।

ডিএইচ/এসজেড

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh