• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

সেশনজটের যাঁতাকলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

সোহেল রানা

  ০৮ নভেম্বর ২০১৭, ১৩:০৬

সেশনজটের যাঁতাকলে পড়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চার বছরের অনার্স কোর্স শেষ করতে সময় লাগছে ছয় বছর। আর এক বছরের মাস্টার্স কোর্স শেষ করতে চলে যাচ্ছে দেড় থেকে দুই বছর।

এতে শিক্ষার্থীরা যেমন চাকরির প্রতিযোগিতা থেকে পিছিয়ে পড়ছেন তেমনি শিক্ষা ব্যয়ও বাড়ছে।

উচ্চ শিক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে ১৯৯২ সালে গাজীপুরে প্রতিষ্ঠা করা হয় জাতীয় বিশ্ববিদ্যালয়।

প্রতিষ্ঠার পর থেকে সরকারি-বেসরকারি ও বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান মিলিয়ে দুই হাজার ২৪৯টি বিশ্ববিদ্যালয়-কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হয়ে শিক্ষা কার্যক্রম চালাচ্ছে।

বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় ২০ লাখ শিক্ষার্থী শিক্ষা নিচ্ছেন। আর ২৫ বছরের পথ পরিক্রমায় নিয়েছেন ৪০ লাখের বেশি ছাত্র-ছাত্রী ।

তবে সময়ের সঙ্গে সঙ্গে কার্যক্রম বড় হতে থাকায় তা সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। ফলে বাড়ছে সেশনজট।

চার বছরের অনার্স কোর্স শেষ করতে শিক্ষার্থীদের লাগছে সাড়ে পাঁচ থেকে ছয় বছর। আর মাস্টার্স কোর্সে শেষ করতে হচ্ছে দুই বছরের বেশি সময়ে।

তবে এ সেশনজট সমস্যা কমাতে কর্তৃপক্ষ ২০১৩ সালে ‘ক্র্যাশ প্রোগ্রাম’ নামে একটি বিশেষ কর্মসূচি নেয়। এতেও দেখা দেয় বিপত্তি।

জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. হারুন-অর-রশিদ জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সেশনজট কমাতে নানা ধরনের কর্যকরী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এদিকে বিশেষজ্ঞদের মতে, দ্রুত সেশনজট মুক্ত ক্যাম্পাস গড়ে তুলতে না পারলে শিক্ষার্থীরা চাকরির বাজারে আরো পিছিয়ে পড়বে।

আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh