• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভোগান্তির রাস্তায় স্বস্তি এনেছে ‘উবার’ (ভিডিও)

এহতেরামুল হক

  ০৩ মে ২০১৭, ১০:২৫

রাজধানীতে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে অ্যাপভিত্তিক ট্যাক্সি পরিবহন সেবা ‘উবার’। ভোগান্তিতে ভরা ঢাকার রাস্তায় যাতায়াতে স্বস্তি এনে দিয়েছে এ স্মার্টফোনভিত্তিক সেবাটি।

রাজধানীবাসীর সবচে’ বড় দুর্ভোগের নাম ‘যানজট’। রাস্তায় বের হলে প্রতিদিনই যার শিকার হতে হয় নগরবাসীকে। আর রাস্তার এ নিত্য-নতুন ভোগান্তি থেকে বাঁচতে আশীর্বাদ হিসেবেই হাজির হয়েছে স্মার্টফোন অ্যাপভিত্তিক পরিবহন সেবা ‘উবার’।

রাজধানীর যানজট, পরিবহন সংকট, দীর্ঘ লাইনে থাকার ভোগান্তি থেকে বাঁচতে বর্তমানে জনপ্রিয় হয়ে উঠছে ‘উবার’। স্মার্টফোনের মাধ্যমে খুব সহজেই মিলে যায় নির্দিষ্ট গন্তব্যের গাড়ি। আর তাই বিশ্বের বড় শহরগুলোর মতো ঢাকাতেও বাড়ছে উবারের যাত্রী।

সহজলভ্য, আরামদায়ক ও সাশ্রয়ী হওয়ায়, পরিবহন জগতে দ্রুত জায়গা করে নিচ্ছে এ সেবাটি।

এ উন্নত প্রযুক্তির কল্যাণে পাল্টে গেছে রাজধানীবাসীর দৈনন্দিন যাতায়াত ব্যবস্থা।

যুক্তরাষ্ট্রভিত্তিক ট্যাক্সি সেবা প্রতিষ্ঠান ‘উবারে’র নিজস্ব কোনো গাড়ি নেই। স্মার্টফোন অ্যাপের মাধ্যমে চালকের সঙ্গে যাত্রীর যোগাযোগ তৈরির প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে এটি।

স্মার্টফোন অ্যাপভিত্তিক পরিবহন সেবা ‘উবার’ ব্যবহার করাও খুব সহজ। আপনার স্মার্টফোনের অ্যাপল বা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে ই-মেইল ও ফোন নম্বর ব্যবহার করলেই পাওয়া যাবে ‘উবার’ সেবা। এরপর নির্দিষ্ট গন্তব্যে যেতে ‘উবারে’ রিকোয়েস্ট পাঠালে সঙ্গে সঙ্গে চলে আসে সম্ভাব্য ভাড়া, গাড়ির নম্বর, চালকের নাম ও ফোন নম্বর।

‘উবার’ অ্যাপ ব্যবহার করে যাত্রীরা ম্যাপে চালকের তাৎক্ষণিক অবস্থান জেনে নিয়ে ডাকতে পারেন এবং এর ভাড়া গণনা প্রক্রিয়া শুরু হয় যাত্রী ওঠার পর।

তবে গেলো ২২ নভেম্বর আনুষ্ঠানিকভাবে ঢাকার রাস্তায় ‘উবারে’র যাত্রা শুরুর তিনদিন পর একে অবৈধ ঘোষণা করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।

এদিকে সরকারের মনিটরিংয়ে থাকায় পরিবহন সেবাটি নিয়ে কথা বলতে ঢাকায় ‘উবারে’র অফিসে কয়েকবার যোগাযোগ করা হলেও আরটিভি ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি কোনো কর্মকর্তা।

আরকে/এসএস

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছাদ থেকে লাফ দিয়ে ইউটিউবার তরুণ-তরুণীর আত্মহত্যা
অবেশেষে ২৭২ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিচ্ছে উবার
ফের বিয়ের পিঁড়িতে অভিনেতা তামিম
ভুল চিকিৎসায় বন্ধুর মৃত্যুর ভয়ংকর অভিজ্ঞতা জানালেন রাফসান
X
Fresh