• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঝুঁকি নিয়েই গণপরিবহনে চড়ছেন যাত্রীরা

জাহিদ রহমান, আরটিভি

  ০৯ এপ্রিল ২০১৭, ১৭:১১

জীবনের ঝুঁকি নিয়ে গণপরিবহনে চড়ছেন রাজধানীর সাধারণ মানুষ। পর্যাপ্ত বাস ও বাসস্ট্যান্ড না থাকায় যেখান-সেখান থেকে পরিবহনে চড়তে বাধ্য হচ্ছেন যাত্রীরা। ফলে চালকদের খামখেয়ালীপনা ও বাসে চড়ার প্রতিযোগিতায় ঘটছে দুর্ঘটনা।

রাজধানীতে প্রতিদিন গণপরিবহনে উঠতে গিয়ে যাত্রীদের ঝুকিপূর্ণ প্রতিযোগিতা দেখে যে কারো গাঁ শিউরে উঠবে। ভাগ্যক্রমে মানুষটি দূর্ঘটনা থেকে বেঁচে গেলেও অনেকেরই এমন সৌভাগ্য হয়না। চলতি গাড়িতে চড়ার এমন প্রতিযোগিতা রাজধানীর চিরচেনা রূপ।

এর কারণ ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করেও পাওয়া যায়না কাঙ্খিত যানবাহন। এমন সংকটের কারণে যেখানে-সেখানে যেমন বাস থামার প্রতিযোগিতা। জরিমানা করেও বন্ধ করা যাচ্ছেনা এমন অনিয়ম।

বিশৃংখল বাস স্টপেজের কারণে শুরু হয়, কার আগে কে বাসে চড়বে সেই প্রতিযোগিতা। প্রতিযোগিতা করে বাসে চড়ার আরেক বিড়ম্বনা। শুরু হয় বাসের ভেতর গাদাগাদি।

বিআরটিএ জানিয়েছে, ঢাকায় ১শ ৬১টি রুটে চলাচল করা বাস ২ হাজার দুইশ' ৮১ আর মিনি বাস ৩ হাজার একশ' ২৬টি। এর মধ্যে নষ্ট হয়ে পড়ে থাকা এবং চুক্তিতে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের আনা নেয়ায় কারণে অনেক যানবাহন গণপরিবহণ হিসেবে পায়না নগরবাসী। ফলে সৃস্টি হচ্ছে পরিবহন স্বল্পতা।

বিশেষজ্ঞরা দুষছেন, মুনাফালোভী মালিকদের। এমন অনিয়ম বন্ধের আশ্বাস দিলেন সংশ্লিষ্টরা। এক্ষেত্রে সমন্বিত সহযোগিতা প্রয়োজন বলে জানিয়েছেন বাংলাদেশ রোড ট্রান্সরেপোর্ট অথরিটির শীর্ষ কর্মকর্তা।

এসজে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh