logo
  • ঢাকা রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

চট্টগ্রামে নান্দীমুখের আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু ১৪ নভেম্বর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ নভেম্বর ২০১৯, ২০:৩৭
চট্টগ্রামে নান্দীমুখ আন্তর্জাতিক নাট্যোৎসব ১৪ নভেম্বর
বাংলাদেশের অন্যতম নাট্য সংগঠন নান্দীমুখ-এর পথচলার ৩০ বছর উপলক্ষে বছরব্যাপী অনুষ্ঠানমালার প্রথম আয়োজন ‘নান্দীমুখ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯’ আগামী ১৪ নভেম্বর শুরু হবে। চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিতব্য এই উৎসব চলবে ২২ নভেম্বর পর্যন্ত।

এবারের উৎসবে ভারত, ইরান, স্পেন ও বাংলাদেশের আটটি নাট্যদল তাদের প্রশংসিত প্রযোজনা মঞ্চস্থ করবে। এছাড়া ‘বাংলা রাজনৈতিক থিয়েটার ও উৎপল দত্ত’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারও অনুষ্ঠিত হবে। প্রতি বছরের মতো এবারও নান্দীমুখ সারাদেশের চারজন প্রতিশ্রুতিবান নাট্য নির্দেশককে নান্দীমুখ সম্মাননা প্রদান করবে।

১৪ নভেম্বর বিকেল সাড়ে ৫টায় এই উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান এর সম্মানিত চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দেশবরেণ্য নাট্যব্যক্তিত্ব ও বিশ্ব আইটিআইয়ের সম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতীয় দূতাবাস, চট্টগ্রাম এর সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি ও বিশিষ্ট নাট্য গবেষক আশীষ গোস্বামী। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নান্দীমুখ এর দলীয় প্রধান অভিজিৎ সেনগুপ্ত।   

১৪ নভেম্বর আয়োজক সংগঠক নান্দীমুখ মঞ্চস্থ করবে তাদের বহুল প্রশংসিত প্রযোজনা ‘আমার আমি’। ১৫ নভেম্বর সকাল ১০টায় রয়েছে সেমিনার। সেমিনারের শিরোনাম ‘বাংলা রাজনৈতিক থিয়েটার ও উৎপল দত্ত’। প্রবন্ধটি উপস্থাপন করবেন বিশিষ্ট নাট্য গবেষক আশীষ গোস্বামী। আলোচক হিসেবে থাকবেন কলকাতার ভাবনা থিয়েটার পত্রিকার সম্পাদক অভিক ভট্টাচার্য এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক ড. কুন্তল বড়ুয়া।

১৬ নভেম্বর তির্যক নাট্যগোষ্ঠী মঞ্চস্থ করবে ‘রোমিও জুলিয়েট’, ১৭ নভেম্বর ভারতের আমতা পরিচয় মঞ্চস্থ করবে ‘সাবিত্রীবাঈ ফুলে’, ১৮ নভেম্বর ভারতের প্রান্তিক মঞ্চস্থ করবে ‘গওহরজান’, ১৯ নভেম্বর স্পেন এর মুন প্যালেস মঞ্চস্থ করবে ‘ডিলেমাস উইথ মাই ফ্লামেনকো টেইলকোট’, ২০ নভেম্বর ভারতের চাকদহ নাট্যজন মঞ্চস্থ করবে ‘বিল্বমঙ্গল’, ২১ নভেম্বর ইরানের ক্রেজি বডি গ্রুপ মঞ্চস্থ করবে ‘মিস্টিরিয়াস গিফ্ট’ এবং ২২ নভেম্বর ভারতের জ্যোতি ডোগরা গ্রুপ মঞ্চস্থ করবে ‘ব্ল্যাক হোল’।

আন্তর্জাতিক এই নাট্যোৎসব প্রসঙ্গে নান্দীমুখ এর দলীয় প্রধান অভিজিৎ সেনগুপ্ত আরটিভি অনলাইনকে বলেন, আমরা এর আগেও এক বছর পর পর আন্তর্জাতিক উৎসব করতাম। কিন্তু এবার যে অভিজ্ঞতা হলো সেটি অনেক কষ্টের। কারণ বিদেশি নাট্যদল আনার ক্ষেত্রে অনুমতির যে নিয়ম সেটি অনেক কঠিন। সেটি ভবিষ্যতে সহজ না করলে এমন উৎসব করা যাবে কিনা, সেটি ভবিতব্যই বলে দেবে। আর একটি বিষয় হচ্ছে অর্থ। আমাদের চেয়ে নিম্নমানের কোনো কোনো অনুষ্ঠান-উৎসবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আর্থিক সহযোগিতা করে থাকে। কিন্তু আমরা অনেক চেষ্টা করেও পেলাম না। এটি আরেকটি কষ্টের কারণ। এতোকিছুর পরেও আমাদের মূল লক্ষ্য বিশ্ব নাটকের সঙ্গে বাংলা নাটকের যোগসূত্র এবং নতুন দর্শক তৈরি করা। আশা করি সেটা করতে আমরা সফল হবো।

পি  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • মঞ্চ এর সর্বশেষ
  • মঞ্চ এর পাঠক প্রিয়