logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

 ‘এটি গান নয়, বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা, হৃদয়ের আর্তি এবং ক্রন্দন’ (ভিডিও)

ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক গীতি কবি মো. রহুল আমীন (রিপন)
ঐতিহাসিক ১০ জানুয়ারি আজ। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৭২ সালের এই দিনে পাকিস্তানে দীর্ঘ কারাবাস শেষে সদ্য স্বাধীন বাংলাদেশে ফিরে আসেন স্বাধীনতার মহান স্থপতি ও বাঙালির অবিসংবাদিত নেতা।

মহান এই নেতা ফিরে আসার মধ্য দিয়ে বাঙালি ফিরে পেয়েছিল নতুন মানচিত্রের পূর্ণতা। সেদিন মানুষের হৃদয়ে ছিল মুক্তির জয়গান বিশ্বাসের নাম বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান। এত বছর পরেও এখনও একই রকম অনুভূতি নিয়ে মানুষ নেতার প্রতি শ্রদ্ধা রেখে তাকে প্রতিটি সময় স্মরণ করে। এমনি একজন গীতি কবি যিনি রচনা করেছেন মহান নেতাকে নিয়ে গান ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’। কর্ম ব্যস্ততার মাঝে নেতার প্রতি ভালোবাসা আর গান লেখা নিয়ে আরটিভি নিউজের সাথে ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক গীতি কবি মো. রহুল আমীন (রিপন) আলাপচারিতা করেন। 

গানটির কথা, সুর ও রেকর্ডের মুহূর্তগুলোর স্মৃতি উল্লেখ করে তিনি জানান, গানটি আসলে গান নয়। বঙ্গবন্ধুর প্রতি বাঙালির ভালোবাসা, হৃদয়ের আর্তি এবং ক্রন্দন। গানটি রেকর্ড করার জন্য কাউকেই পাচ্ছিলাম না। খুব জরুরি ভিত্তিতে একজন সুরকার দরকার ছিল। তখন হঠাৎ একদিন সাংবাদিক পীযুষ চক্রবর্তীর সাথে দেখা হলে গানটির বিষয়ে তাকে জানাই। তিনি আমাকে গানটির সুর করে দেন আর দেবু চক্রবর্তীর কণ্ঠে গানটি পূর্ণতা পায়।  তবে পীযুষ আর দেবু চক্রবর্তী গানটির পেছনে অনেক শ্রম দিয়েছেন। তাদের প্রতি আমি আজীবন কৃতজ্ঞ থাকবো। এই গানটি আমার হৃদয়, আমার প্রাণ, আমার সাধনার ধন। গানটি সকলের ভালো লাগলেই আমার সার্থকতা।

রহুল আমীন জানান, এই গানটি কথা আজীবন বাঙালির হৃদয়ে গভীরে  স্থান করে নেবে বলে আমার বিশ্বাস। বাঙালি জাতিকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করতে এবং বাংলাদেশকে সমৃদ্ধির চরম শিখরে পৌঁছে দিতে গানটি যুগে যুগে অনুপ্রেরণা যোগাবে বলে আমি মনে করি। নতুন প্রজন্মের জন্য গানটি রেখে যাবো বলেই আমার এই পরিশ্রম।  

তিনি বলেন, আমার চাওয়া মানুষ ভালো থাকুক প্রতিটি সময়। প্রত্যেক মানুষের স্বাধীনতার ইতিহাস জানা খুব দরকার। তবে সকলকে বলবো আপনারা পরিশ্রম করলে তার সফলতা আসবেই। সর্বশেষ বলতে চাই কর্ম হোক সততার, দেশ হোক সবার।

জিএম/ এমকে  

RTV Drama
RTVPLUS