• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

প্রথিতযশা শিল্পী ফেরদৌসী রহমানের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ জুন ২০২০, ১৭:৪৫
Today is the birthday of renowned artist Ferdousi Rahman
ছবি সংগৃহীত

সঙ্গীতের নক্ষত্র। অসংখ্য কালজয়ী গানের শিল্পী ফেরদৌসী রহমানের জন্মদিন আজ (২৮ জুন)। ক্যারিয়ারে পল্লীগীতি, রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, ইসলামিক গান-গজল, আধুনিক ও চলচ্চিত্রসহ সব ঘরানার গানই কণ্ঠ দিয়েছেন তিনি।

ফেরদৌসী রহমানের ৭৯তম জন্মদিনে মিউজিক ইন্ডাস্ট্রির শিল্পী ও তার অগণিত শুভাকাঙ্ক্ষীরা সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন।
যার ছায়া পড়েছে মনের আয়নাতে, প্রাণ সখিরে, ঐ শোন কদম্বতলে বংশী বাজায় কে, পদ্মার ঢেউরে, ও কি গাড়িয়াল ভাই’সহ অনেক জনপ্রিয় গান উপহার দিয়েছেন কিংবদন্তি এই শিল্পী।

১৯৪১ সালে ২৮ জুন কুচবিহারে জন্মগ্রহণ করেন ফেরদৌসী রহমান। তার পিতা পল্লীগীতি সম্রাট আব্বাস উদ্দিন। বাবাই তার প্রথম সঙ্গীতগুরু।
পরবর্তীতে ওস্তাদ মোহাম্মদ হোসেন খসরু, ইউসুফ খান কোরেইশী, কাদের জামেরী, গুল মোহাম্মদ খান, নাজাকাত আলী খান ও সলামাত আলী খান প্রমুখ নামজাদা ওস্তাদদের কাছ থেকে গানের তালিম নেন।

উল্লেখ্য, ফেরদৌসী রহমান নজরুল ইন্সটিটিউটের ট্রাস্টি বোর্ডের সদস্য ছিলেন। সঙ্গীতে অসামান্য অবদানের জন্য একুশে পদক’সহ দেশ-বিদেশের আরও অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ‘লাহোর চলচ্চিত্র সাংবাদিক পুরস্কার (১৯৬৩ সাল)’, ‘প্রেসিডেন্ট প্রাইড অব পারফরম্যান্স পুরস্কার (১৯৬৫ সাল)’, ‘নাসিরউদ্দিন গোল্ড মেডেল পুরস্কার’।

এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বই বিক্রি করে মসজিদ নির্মাণে টাকা দিলেন সংগীতশিল্পী তাশরিফ
এক যুগ পর ভোট দিলেন আসিফ আকবর
বিয়ে করলেন সংগীতশিল্পী মিলন
X
Fresh