smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭

অনেকবার কাস্টিং কাউচের শিকার হয়েছি: বারিশ হক

|  ২১ জুন ২০২০, ১৩:১১ | আপডেট : ০১ অক্টোবর ২০২০, ১৯:৫৫
I have been a victim of casting couch many times: Barish Haque
বারিশ হক।
তরুণ প্রজন্মের নৃত্যশিল্পী, মডেল ও উপস্থাপিকা বারিশ হক। জীবনের চড়াই-উৎরাই পেরিয়ে নিজেকে মেলে ধরছেন শোবিজে। পরিচিতিও পেয়েছেন বেশ। প্রতিনিয়ত নিজেকে তৈরি করছেন নতুন রুপে। ব্যস্ততার মধ্যেও মানবসেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন তিনি। করোনার এই সংকটময় সময়ে অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের দুয়ারে। সার্বিক বিষয় নিয়ে কথা হয়েছে আরটিভি অনলাইনের সঙ্গে।

কেমন আছেন, এই সময়টা কীভাবে পার করছেন?

পরিবারকে সময় দিচ্ছি। নিজেকেও সময় দিচ্ছি, আত্মউন্নয়নের চেষ্টায় আছি।

মিডিয়ায় আপনার কাজের শুরুটা সম্পর্কে বলুন।

২০০৮ সালে বিটিভিতে কুইজ শো এবং বির্তকে অংশ নিই। এরপর ২০১০ সালে বুলবুল ললিতকলা একাডেমীতে নাচ শুরু করি।

র‍্যাম্প নাকি অভিনয় কোনটিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন?

কোনটাই নয় কারণ এই দুই সেক্টরে আমি নিয়মিত নই আর গ্রুমিং করিনি। তবে (Ramp Walk Fashion industry) র‍্যাম্পে ওয়াক ফ্যাশন ইন্ডাস্ট্রি অন্যরকম এক জায়গা। Tressemme Bangladesh Fashion Week এ কাজ করা ছিল আমার সবচেয়ে চমৎকার অভিজ্ঞতা। আমি শিখতে চাই অভিনয় করতে চাই কারণ এটি দীর্ঘমেয়াদী পথচলার শিল্প।

নৃত্যশিল্পী হিসেবে কাজটাকে কতটা উপভোগ করেন?

এটাই আমার প্রথম পরিচয় এবং এত অল্প সময়ে সবাই আমাকে এখান থেকেই  সানন্দে গ্রহণ করেছে।

নাচ শেখার শুরু ও উল্লেখযোগ্য ওস্তাদের স্মৃতিচারণ

আমি পরিবারকে না জানিয়ে কলেজ ড্রেসে প্রাইভেট পড়ার নাম দিয়ে নাচের ক্লাস করতাম। রিক্সা এবং টিফিনের টাকা বাঁচিয়ে বেতন দিতাম বাফাতে।

উপস্থাপনায় পথ চলা কতদিন হলো- 

উপস্থাপনা করছি এক বছর হলো। অনেক ভালো সাড়া পেয়েছি। খুব দ্রুত বেশ ভালো প্রতিষ্ঠান এবং টিভি চ্যানেলের সাথে কাজ করেছি। ইচ্ছে আছে নিজের আরও শক্ত অবস্থান তৈরি করার।

বর্তমানে কোন কোন ধরণের কাজে যুক্ত? 
ঘর থেকে ভারচুয়াল লাইভ অনুষ্ঠান উপস্থাপনা করছি। অতিথি হয়েও কথা বলছি শুভাকাঙ্ক্ষীদের সাথে।

নাটকে খুব বেশি দেখতে না পাওয়ার কারণ কী? 

নাটকে নতুন মুখকে প্রাধান্য কম দেয়া হয়, তাই অতিথি চরিত্রে কাজের জন্য দীর্ঘ সময় শিডিউল দেয়া আমার জন্য কষ্টকর হয়ে যায়।

চলচ্চিত্র নিয়ে কোনো পরিকল্পনা আছে কি? 

সম্প্রতি কলকাতার চলচ্চিত্র ‘এটা আমাদের গল্প’ শুটিং করে এসেছি। কিন্তু দুই দেশের লকডাউনের কারণে কিছু কাজ বাকি হয়ে গেছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আশা রাখি মুক্তি পাবে। বাংলাদেশের চলচ্চিত্রতে ভালো সুযোগের সন্ধানে আছি। অবশ্যই কাজ করবো।

কখনও কাস্টিং কাউচের শিকার হয়েছেন?

অনেকবার কাস্টিং কাউচের শিকার হয়েছি। এখন প্রতিযোগিতা আরও বেড়েছে। প্রতিনিয়তই হচ্ছে। কিন্তু আমি একটু আলাদা থাকতে পছন্দ করি। তাই আমার কাছে আসা অনেক কাজ পলিটিক্সের জন্য হাতছাড়া হয়ে যায়। যেদিন মিডিয়া ছেড়ে দেবো সবার নামসহ প্রকাশ করবো।

হ্যাশট্যাগ মিটু নিয়ে কিছু বলুন

আমি মনে করি শুধুমাত্র তারকারা নয় এখন সময় এসেছে আমদের মতো তরুণদের কথা বলার। যদিও আমাদের কথার গুরুত্ব কম তবুও যদি কেউ না বলি এটা বেড়েই যাবে। আমি চাই কথা বলতে কিন্তু আমার শুভাকাঙ্ক্ষী সিনিয়র সহকর্মীরা আমাকে এসব প্রতিবাদ থেকে দূরে থাকার পরামর্শ দেন। হয়তো আমার ভালোর জন্যই কারণ আমাদের এই ইন্ডাস্ট্রিতে কাজ করে খেতে হয়। শত্রুতার চেয়ে বোবা থাকা শ্রেয়।

নারী হিসেবে নারীদের কাজের প্রতিবন্ধকতা কতটুকু দেখছেন?

নারীদের এই ইন্ডাস্ট্রিতে সহজলভ্য মনে করেন অনেকেই। এই ভুল ধারণা থেকেই অনেক সময় অনাকাঙ্ক্ষিত প্রস্তাবের সম্মুখীন হতে হয়। এই প্রতিবন্ধকতা না থাকলে আমাদের তরুণ সমাজ আরও আগ্রহী হতে মিডিয়াওয়ার্ল্ডকে পেশা হিসেবে নিতে।

করোনাকালীন বিভিন্ন সেবামূলক কাজে আপনাকে দেখা গেছে, অভিজ্ঞতা কেমন ছিল?

গিভ অ্যা হ্যান্ড নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উপদেষ্টা আমি। সংগঠনটি ইতোমধ্যে পাঁচ বছর পূর্ণ করেছে। করোনা চলাকালীন আমরা বিভিন্ন কর্মসূচী চালু রেখেছি। পাশাপাশি জীবজন্তুদের নিয়েও কাজ করছি। সংকটময় সময়ে নিজেদের অবস্থান থেকে কিছু করতে পারছি, এটাই ভালো লাগার। 

জিএ/এম

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০১৫৮৬ ৩১৮১২৩ ৫৮৩৮
বিশ্ব ৪,৩৮,৪৪,৫১০ ৩,২২,১৩,৭৫১ ১১,৬৫,৪৫৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়