• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনার সংকটে অর্থ কষ্টে বাউল শিল্পীরা, আরটিভির উদ্যোগ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ জুন ২০২০, ১২:১৮
banglargayen
বাংলার গায়েন অনুষ্ঠানের পোস্টার

বৈশ্বিক মহামারি করোনার প্রকোপ আমাদের প্রিয় জন্মভূমিতেও পড়েছে। আর শিল্পী সমাজ বিশেষ করে বাউল শিল্পীরাও এর বাইরে নয়। করোনার সংকটে অর্থ কষ্টে পড়েছেন অনেক বাউল শিল্পী।

সব শ্রেণি পেশার মানুষের মনে মৃত্যু ভয় গ্রাস করেছে। আরও একটি বিষয় ভয়াবহ আঁকার ধারণ করেছে তা হলো অর্থ কষ্ট। করোনার এই সময়ে ভীষণ কষ্টে দিনযাপন করছেন প্রত্যন্ত অঞ্চলের বাউল শিল্পীরা। তাদের সব ধরনের আয় রোজগার এখন বন্ধ হয়ে গেছে।

সারাদেশে লোক গানের কয়েক হাজার শিল্পী মানবেতর জীবনযাপন করছেন। এসব শিল্পীরা অর্থের চেয়ে মাটির গান ভালোবাসেই বেঁচে আছেন কিন্তু জীবিকার প্রয়োজনে যে মঞ্চে তারা গান করতেন তা আজ করোনার ভয়াল থাবায় তা বন্ধ। এজন্য দেশের প্রতিটি বাউল শিল্পীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন সঙ্গীত ব্যক্তিত্বরা। ক্ষুধার কষ্টে অনেক বাউল শিল্পীরা যখন দীর্ঘশ্বাস ফেলছেন। সেই মুহূর্তে আরটিভির আয়োজনে শুরু হয়েছে রিয়েলিটি শো ‘বাংলার গায়েন’। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সঙ্গীত তারকা আসিফ আকবর, কণ্ঠশিল্পী আঁখি আলমগীরসহ অনেকেই।

গত বৃহস্পতিবার (১১ জুন) রাত ৯টা ৪০ মিনিটে আরটিভির ফেসবুক পেজে লাইভের মাধ্যমে রিয়েলিটি শো’র উদ্বোধন করা হয়। আয়োজনে অংশ নেন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ভারতের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সঙ্গীতসংশ্লিষ্টরা।

শান্তা জাহানের উপস্থাপনায় ফেসবুক লাইভে যুক্ত ছিলেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক এস আই টুটুল, সুরকার ও সঙ্গীত পরিচালক শওকত আলী ইমন, সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক ইবরার টিপু, ইন্ডিয়া থেকে যুক্ত হন সিনিয়র মিউজিসিয়ান রকেট মণ্ডল, যুক্তরাষ্ট্র থেকে যুক্ত হন সঙ্গীতশিল্পী সায়রা রেজা, অস্ট্রেলিয়া থেকে যুক্ত হন সঙ্গীতশিল্পী মালা, যুক্তরাজ্য থেকে যুক্ত হন সঙ্গীতশিল্পী রুবায়েত জাহান ও সঙ্গীত পরিচালক রাজা কাশ্যপ।

আয়োজনটির মধ্যে দিয়ে বাংলাদেশসহ অন্যান্য দেশে ছড়িয়ে থাকা প্রতিভাবান বাংলা লোকগানের শিল্পীদের তুলে আনা হবে। আয়োজকরা মনে করছেন, এই অনুষ্ঠানের মাধ্যমে বর্তমানে সমস্যায় থাকা কিছু মানুষের পাশে দাঁড়াতে পারবেন। তাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারবেন।

এ ব্যাপারে আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেন, ‘আমরা প্রতিকূলতার মধ্যে দিয়ে যাচ্ছি। কিন্তু কোনো বিপর্যয় মানব সভ্যতাকে ধ্বংস করতে পারেনি। মানুষ সব বাধা পেরিয়ে ফের শক্তি সঞ্চয় করে এগিয়েছে। আর বাঙালি দমে যাওয়ার জাতি না। সংকট মোকাবিলা করে আমরা নতুন ভোরের দেখা পাবোই। দেশের প্রতিটি প্রান্ত থেকে সকল লোকগানের শিল্পীকে অনুষ্ঠানের নিয়ম মেনে অংশগ্রহণের আহ্বান রইলো।’

ঘরবন্দি সময়ে লোকগানের প্রতিযোগিতা 'বাংলার গায়েন' অনুষ্ঠানে অংশগ্রহণ করতে চাইলে নিজের গাওয়া যেকোনো একটি বাংলা লোকগান মোবাইল ফোনে ধারণ করে পাঠাতে হবে www.rtvonline.com/banglargayen অথবা ইমেল করুন rtvbanglargayen@gmail.com এই ঠিকানায়।

বিস্তারিত জানতে ভিজিট করুন
htttps:www.facebook.com/RtvMusic.tv

এম/সি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
ঈদের সপ্তম দিন আরটিভিতে যা দেখবেন
ঈদের ষষ্ঠ দিন আরটিভিতে যা দেখবেন
X
Fresh