spark
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩৯ জন, আক্রান্ত ২৭৩৩ জন, সুস্থ হয়েছেন ১৯৪০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

‘হঠাৎ বৃষ্টি’ নির্মাতা বাসু চট্টোপাধ্যায়ের মৃত্যু, চলচ্চিত্র অঙ্গনে শোক

বিনোদন ডেস্ক
|  ০৪ জুন ২০২০, ২১:১৩ | আপডেট : ০৪ জুন ২০২০, ২১:৩২
‘Sudden Rain’, Producer, Basu Chatterjee, Death, Film Arena, Mourning
বাসু চট্টোপাধ্যায় ও ‘হঠাৎ বৃষ্টি’ চলচ্চিত্রের ডিভিডি পোস্টার।
ভারতীয় কিংবদন্তী পরিচালক এবং চিত্রনাট্যকার বাসু চট্টোপাধ্যায় মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৩ বছর। তার পরিচালিত ‘হঠাৎ বৃষ্টি’ চলচ্চিত্রটি বাংলাদেশের দর্শকদের কাছে প্রশংসিত হয়েছিল।

বৃহস্পতিবার (৪ জুন) মুম্বাইয়ে মৃত্যু হয় তার। ভারতীয় গণমাধ্যম জানায়, দীর্ঘ দিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।

দুপুরে মুম্বাইয়ের সান্তাক্রুজে তার শেষকৃত্য সম্পন্ন হয়। তার মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বাসু চট্টোপাধ্যায়ের পরিবার ও পরিজনদের উদ্দেশে নিজের সমবেদনা ব্যক্ত করেছেন। বলিউড, টালিউড, ঢালিউডের অভিনয়শিল্পীরাও শোক জানিয়েছেন। বাংলাদেশের ফেরদৌস দুঃখ প্রকাশ করেছেন। 

১৯৩০ সালে রাজস্থানের অজমের শহরে তার জন্ম হয়। মুম্বাইয়ের সাপ্তাহিক ট্যাবলয়েড 'ব্লিটজ'-এ অঙ্কনশিল্পী ও কার্টুনিস্ট হিসাবে কর্মজীবন শুরু করেন তিনি। চলচ্চিত্র পরিচালনা শুরুর আগে রাজ কাপুর ও ওয়াহিদা রহমান অভিনীত 'তিসরি কসম' চলচ্চিত্রে তিনি বসু ভট্টাচার্যের সহকারী হিসেবে কাজ করেন। ১৯৬৯ সালে মুক্তি পায় তার পরিচালিত প্রথম চলচ্চিত্র 'সারা আকাশ'। দূরদর্শনের টিভি সিরিজ 'ব্যোমকেশ বক্সী' ও 'রজনি'ও পরিচালনা করেন তিনি। তার পরিচালিত বিখ্যাত সিনেমাগুলো হলো- 'সারা আকাশ', 'পিয়া কে ঘর', 'খাট্টা মিঠা', 'চক্রব্যুহ', 'বাতো বাতো মে', 'জিনা ইহা','আপনে পেয়ারে'। দূরদর্শনে প্রচারিত জনপ্রিয় টিভি সিরিজ 'ব্যোমকেশ বক্সী' এবং 'রজনি' -ও তারই পরিচালনা।

বাংলা সাহিত্যের মিষ্টি প্রেমকে বলিউডের হেঁসেলে নিয়ে যান বাসু চট্টোপাধ্যায়। বলিউডের বাণিজ্যিক ছবির  সময় বাস্তবকে সিনেপর্দায় তুলে ধরেছিলেন বাসু চট্টোপাধ্যায়। সত্তরের দশকে ভিন্ন ধারার ছবির এক নিদর্শন রেখেছিলেন তিনি। অমিতাভ বচ্চন, রাজেশ খন্না, দেব আনন্দ, মিঠুন চক্রবর্তী পাশের স্টার বা হিরো নয় মানবিক নায়ক হয়ে উঠেছিলেন তার ভাবনায়।

বলিউডের পাশাপাশি একাধিক বাংলা চলচ্চিত্রও পরিচালনা করেন বাসু চট্টোপাধ্যায়। ১৯৯৮ সালে তার পরিচালিত ‘হঠাৎ বৃষ্টি’ চলচ্চিত্রটি বাংলাদেশের দর্শকদের মাঝে সাড়া ফেলেছিল। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় এ চলচ্চিত্রে বাংলাদেশের ফেরদৌসের সঙ্গে জুটি বেঁধেছিলেন কলকাতার নায়িকা প্রিয়াঙ্কা ত্রিবেদী। আর এই ছবিতে অভিনয় করার পর বাংলাদেশ খুঁজে পায় ফোরদৌসের মতো একজন জনপ্রিয় নায়ককে। 

জিএ 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৯৬৩২৩ ১০৬৯৬৩ ২৪৯৬
বিশ্ব ১৩৭১২৩৩৬ ৮১৬৮৯৩৯ ৫৮৭২০২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়