logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৫ জন, আক্রান্ত ২৪২৩ জন, সুস্থ হয়েছেন ৫৭১ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ঈদ উপলক্ষে সুবীর নন্দীর আনরিলিজ ট্র্র্যাক ‘দূরের মানুষ’

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ মে ২০২০, ১৩:৪০ | আপডেট : ২১ মে ২০২০, ২২:১৫
subir nandi,
ছবিতে তানভীর তারেক-সুবীর নন্দী-কবির বকুল
দেশবরেণ্য সঙ্গীতশিল্পী সুবীর নন্দী প্রয়াত হয়েছেন ১ বছর হয়ে গেছে। কিন্তু মৃত্যুর আগে একটি পূর্ণাঙ্গ অ্যালবামে কন্ঠ দিয়েছিলেন শিল্পী। তানভীর তারেক এর সুর সঙ্গীতে সেই অ্যালবামে সুবীর নন্দী মোট ৯ টি গান গেয়েছেন। সেই আনরিলিজ গান থেকে প্রথম গানটি প্রকাশ পেলো ঈদ উপলক্ষে।

গানের শিরোনাম ‘দূরের মানুষ’। স্যাড রোমান্টিক ধারার এই গানটি লিখেছেন কবির বকুল। সুর ও সঙ্গীতায়োজনে তানভীর তারেক। গানের কথাগুলো হলো ওপার থেকে ঐ/ সাগরের রূপ সেতো চেনা দায়/ দূও থেকে দেখে দেখে/ চিনতে পারিনি তোমায়।

গানটি প্রসঙ্গে সঙ্গীত পরিচালক তানভীর তারেক বলেন,‘সুবীর দা’কে নিয়ে আমার অগনিত স্মৃতি। তার বেশিরভাগ মধুর সব স্মৃতি এই অ্যালবামটি করার সময়। গানটি মিক্সিং ও মাস্টারিং করার সময় বারবার চোখ ভিজে গেছে আনমনে। কী এক স্বর্ণকন্ঠকে আমরা হারিয়ে ফেলেছি। কবির বকুল ভাইয়ের অসাধারণ একটি লিরিকে এই ‘দূরের মানুষ’ গানটির সুর করি আমি সুবীর দা’র সামনেই। এক বসায় সুর করা। আমরা টানা প্রায় কয়েকমাস এই অ্যালবামের জন্য বসতাম। প্রত্যেকটা ভয়েস দেবার সময় দাদা বারবার জিজ্ঞেস করতেন তুমি কিভাবে চাইছ। আমি অবাক হয়ে বলতাম ‘দাদা আপনি ইম্প্রুভাইজ করেন। দাদা একগাল হেসে বলতেন, তানভীর আমি আমার গানে বৈচিত্র আনার জন্যই তোমার সুরে গাইতে চেয়েছি। আমি চাইনা আমার আগের কোনও গানের ধারার সাথে কোনো মিল থাকুক। আমি ভীষণ সৌভাগ্যবান যে,সুবীর দা আমার সবার সামনে আমার কম্পোজিশনের ভীষণ প্রশংসা করতেন।’

কবির বকুল বলেন,‘গানটি অসাধারণ সুর করেছে তানভীর। আর দাদা’র কথা কী আর বলবো! এই গানটি লিখে তানভীর তারেককে কবে দিয়েছিলাম মনে নেই। শ্রদ্ধাভাজন শিল্পী সুবীর নন্দীর কন্ঠে গানটি হৃদয়ে বেদনার আর্তি তৈরি করবে জানা হতো না, যদি গানটি আজ এভাবে রিলিজ না হতো। প্রিয় শিল্পীকে খুব মিস করছি’।

গানটি ঈদ উপলক্ষে তানভীর তারেক এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে রিলিজ দেওয়া হয়েছে।
এম

 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৭৫৬৩ ১২১৬১ ৭৮১
বিশ্ব ৬৫৬৮৫১০ ৩১৬৯২৪৩ ৩৮৭৯৫৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়