• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

শতবর্ষে সত্যজিৎ, ফাঁকা রায় বাড়ি

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মে ২০২০, ১২:২৭
শতবর্ষ, সত্যজিৎ রায়, জন্মদিন
সত্যজিৎ রায়। ফাইল ছবি।

করোনার কারণে থমকে গিয়েছে জনজীবন। প্রকৃতি যেন রুখে দাঁড়িয়েছে মানবজাতির বিরুদ্ধে। চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায় থাকলে, বর্তমান পরিস্থিতি নিয়ে বিস্তর ভাবনা-চিন্তা করতেন হয়তো। তার সৃষ্টিতেও ছাপ পড়ত। লকডাউন নিয়ে ছবি হয়তো বানাতেন না। তবে এই সংকট, দাগ কেটে যেত তার মনে। এসব কি হত তিনি থাকলে? সত্যিই কি তিনি নেই? তিনি আছেন ভক্তদের মনে।

বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়। ১৯২১ সালের ২ মে কলকাতা শহরের খ্যাতনামা এক বাঙালি পরিবারে জন্মেছিলেন গুণী এই পরিচালক। আজ তার ১০০ তম জন্মদিন।

অন্য বছর জন্মদিনে রায় বাড়িতে বহু লোক যেতেন। ভিড় করতেন, তার সঙ্গে কাজ করেছেন যারা, তার ভক্তরা, এই দিনে সত্যজিৎ বাবুর বাড়ি তাদের অবারিত দ্বার। পথের পাঁচালীর পরিচালককে শুভেচ্ছা জানাতে হাজির হন তার গুণমুগ্ধরা। ১০০ বছরের জন্মদিনে অনেক পরিকল্পনা ছিল। বড় করে উদযাপন করার পরিকল্পনা ছিল। লকডাউনের জেরে সব পরিকল্পনা এখন বৃথা। তবে গৃহবন্দি থাকাকালীন সত্যজিতের পরিবার খুঁজে পেয়েছে তার বহু পুরনো ছবি, নেগেটিভ- যা নিয়ে পড়ে প্রদর্শনী করার ইচ্ছে রয়েছে তাদের। জানায় ভারতীয় গণমাধ্যম।

রাস্তাঘাট এখন ফাঁকা। সেই সঙ্গে ফাঁকা বিশপ লেফ্রয় রোড। যেখানে আজকের দিনে বসতো চাঁদের হাট। আজ একাকী সেই বিখ্যাত রায়বাড়ি। সেখানে জন্মদিন পালন হচ্ছে আজ, তবে ছোট করে। সত্যজিৎ আজ আমাদের মধ্যে থাকুন আর না-ই থাকুন, পথের পাঁচালী, প্রতিদ্বন্দ্বী, গুপিগাইন বাঘাবাইন, সোনার কেল্লা-র স্রষ্টা চিরকাল থেকে যাবে বাঙালির মননে।