• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

লকডাউনে অপরাজিতার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শামুক’ (ভিডিও)

অনলাইন ডেস্ক
  ২৬ এপ্রিল ২০২০, ১১:৫৩
শামুক
শামুক

লকডাউনের ঘরবন্দি জীবন তাদের কাছে অসহনীয়। কিন্তু এদের যদি ঘরের মধ্যেই বেঁচে থাকার রসদ দেওয়া যায়, বোঝানো যায় জীবনের মানে, তাহলে অফুরান জীবনীশক্তি ফিরে আসে আবার। এই নিয়েই অপরাজিতা আঢ্য তৈরি করেছেন তার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শামুক’।

‘শামুক’ আসলে এক মা ও মেয়ের গল্প। তাদের সম্পর্কের গল্প, বোঝাপড়ার গল্প। বয়স যাদের কম, লকডাউনে বাড়িতে বসে প্রাণ হাঁফিয়ে উঠছে তাদের। বাড়ি থেকে এক পাও বেরনোর উপায় নেই। অতএব স্বাভাবিকভাবেই রাগ গিয়ে পড়ছে বাবা মায়ের উপর। মা যদি বলে ধৈর্য ধর, তবে অধৈর্য হয়ে পাল্টা উত্তর আসে, ‘ধৈর্যের ঠিক কোন দিকটা ধরতে হবে?’ ভ্যাবাচ্যাকা খেয়ে চুপ মা। কিন্তু হাল ছাড়লে তো চলবে না। তাই মা মেয়েকে শোনায় শামুকের গল্প। বোঝানোর চেষ্টা করে, শামুকের কাছে বাইরের পৃথিবীটা যতটা সুন্দর ভেতরেরটাও তাই।

‘শামুক’ ছবির ভেতর দিয়ে এক খুব সহজ অথচ বাস্তব ঘটনা তুলে ধরেছেন অপরাজিতা। এতে অভিনয়ের পাশাপাশি পরিচালনাও করেছেন অপরাজিতা।

তিনি বলেছেন, ‘এক বন্ধুর সঙ্গে কথা বলতে গিয়ে একটা আইডিয়া মাথায় এলো। আমার জীবনটা অনেকটা শামুকের মতো। হইহই করে কোনও কিছুর পিছনে ছুটে যাই না। আমার সবেতেই সময় লাগে। ভেঙে পড়তেও সময় লাগে। আস্তে আস্তে চলি। শামুকের মতো আমার কাছে খোলসের বাইরের এবং ভেতরের পৃথিবী, দুটোই সুন্দর। তাই এই শর্ট ফিল্মের নাম দিয়েছি শামুক।’ ছবিতে তিনি ছাড়াও অভিনয় করেছেন প্রিয়াঙ্কা ভট্টাচার্য।

এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অন্যের ভালো লাগবে বলে জামা পরি : অপরাজিতা
সব ঝিনুকে মুক্তা না থাকার রহস্য জানেন কি
X
Fresh