• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বলিউড ছবির গানের জন্য পারিশ্রমিক পাই না: নেহা

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ এপ্রিল ২০২০, ০৮:৪৪
সঙ্গীতশিল্পী, নেহা কক্কর, বলিউড, পারিশ্রমিক
নেহা কক্কর

ভারতীয় সঙ্গীতশিল্পী নেহা কক্কর সম্প্রতি বলিউডের অভ্যন্তরীণ কিছু বিষয় গণমাধ্যমে তুলে ধরেছেন। বলিউডের ‘গরমি’, ‘আঁখ মারে’, ‘ও সাকি’, ‘দিলবর’– একের পর এক হিট গান উপহার দেয়া এই শিল্পী জানান বলিউড ছবিতে গান গাওয়ার জন্য গায়ক-গায়িকারা খুব একটা পারিশ্রমিকের মুখ দেখতে পান না।

নেহার এই সাম্প্রতিক মন্তব্যে রীতিমতো চাঞ্চল্য বেড়েছে। সংবাদসংস্থা আইএএনএস-কে নেহা সম্প্রতি বলেন, আমরা বলিউডের ছবির গান গাওয়ার জন্য কোনও পারিশ্রমিক পাই না। এমন একটা ধারণা কাজ করে যে গান সুপারহিট হলে গায়ক-গায়িকারা শো করেই প্রচুর টাকা আয় করবেন। আমি লাইভ কনসার্ট করে বা অন্যান্য শো করে ভালো টাকা আয় করতে পারি কিন্তু বলিউড থেকে কিছু পাওয়ার আশা নেই। আমাদের দিয়ে গান গাওয়াতে প্রায় কোনও খরচই করতে হয় না বলিউডকে।

বলিউড ছবির সঙ্গে যারা যুক্ত, তাদের প্রায় সবাই এই কথাটি জানেন। কিন্তু সাধারণ দর্শক এই সম্পর্কে খুব একটা অবগত নন। সম্ভবত এই বিষয়ে সাম্প্রতিক সময়ে নেহা প্রথম মুখ খুললেন। তবে যারা ছবির ব্যাকগ্রাউন্ড মিউজিকে কণ্ঠ দেন, তাদের ক্ষেত্রে কিন্তু ব্যাপারটা এমন নয়। তারা কিন্তু পারিশ্রমিক পেয়ে থাকেন। কে কতটা ভালো কাজ করেন এবং কার কত দিনের অভিজ্ঞতা, তার উপর নির্ভর করে তিনি পারিশ্রমিক পাবেন।

আবার নেহার এই বক্তব্যটি সব গায়ক-গায়িকাদের ক্ষেত্রে নয়, যারা সঙ্গীত পরিচালনাও করেন তাদের জন্য নয়। সেক্ষেত্রে তারা একটি প্যাকেজে কাজ করেন, অর্থাৎ ছবির সঙ্গীত পরিচালনার পাশাপাশি হয়তো তার নিজের কণ্ঠেও একটি গান থাকলো ছবিতে। সব মিলিয়েই তিনি তার পারিশ্রমিক দাবি করেন। যেমন অমিত ত্রিবেদী যে ছবির সঙ্গীত পরিচালনা করবেন, সেই ছবিতে তারও একটি গান থাকবে। আলাদা করে সেই গানটির জন্য পারিশ্রমিক না নিলেও সামগ্রিকভাবে সঙ্গীত পরিচালনার জন্য তাকে পারিশ্রমিক দেওয়া হবে।

নেহা যে কথাটি বলেছেন, সেটা সামগ্রিকভাবে সত্যি হলেও কয়েকজন হাতে-গোনা সংগীতশিল্পী রয়েছেন, যারা কিন্তু পারিশ্রমিক ছাড়া কাজ করেন না। তারা বলিউডের হায়েস্ট-পেইড কণ্ঠশিল্পী। তবে এটা ঠিক যে শুধুমাত্র উঠতি শিল্পীরা নন, প্রতিষ্ঠিত শিল্পীদেরও বেশিরভাগ বলিউডের মিউজিক ইন্ডাস্ট্রির এই অলিখিত নিয়ম মেনে নিয়ে চলতে হয়।

জিএ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বই বিক্রি করে মসজিদ নির্মাণে টাকা দিলেন সংগীতশিল্পী তাশরিফ
এক যুগ পর ভোট দিলেন আসিফ আকবর
বিয়ে করলেন সংগীতশিল্পী মিলন
২৫ বছর পর নতুন চমক নিয়ে বলিউডে প্রত্যাবর্তন জ্যোতিকার (ভিডিও)
X
Fresh