smc
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭

৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে রঙিন বাংলাদেশ শিল্পকলা একাডেমি

  আরটিভি অনলাইন রিপোর্ট

|  ১৯ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪২
প্রতিষ্ঠাবার্ষিকী, বাংলাদেশ শিল্পকলা একাডেমি
নাচের

জমকালো আয়োজনের মাধ্যমে ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় জাতীয় চিত্রশালার ১নং গ্যালারীতে একাডেমির সকল বিভাগ ও শাখার কার্যক্রমের সপ্তাহব্যাপী প্রদর্শনীর মাধ্যমে শুরু হয় দিনের আয়োজন।

বিকেল ৪টা থেকে ‘সংস্কৃতির পাঠশালা’ শিরোনামে একাডেমির সকল বিভাগের প্রশিক্ষণার্থীদের নিয়ে প্রশিক্ষণের প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে বাঁশি, বেহালা, সেতার, সরোদ, স্টাফ নোটেশন ও পিয়ানো, কথ্যক নৃত্য, ভরতনাট্যম, গৌরিও ও ওড়িষীসহ ১৪টি বিষয় ভিত্তিক প্রশিক্ষনের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এছাড়াও একাডেমি প্রাঙ্গণে ‘শহীদদের প্রাঙ্গণে’ শিরোনামে শিল্পী সুজন মাহবুবের কৃৎকলা পরিবেশিত হয়।

বিকেল ৫টা ৩০ মিনিটে একাডেমির নন্দনমঞ্চে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। একাডেমির শিল্পীদের অ্যাক্রোবেটিক প্রদর্শনী এবং বাউল দলের পরিবেশনা ‘বেঁধেছে এমনই ঘর..’ গানটির মধ্যদিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়।

এছাড়া ছিল আলোচনা অনুষ্ঠান। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অসিম কুমার উকিল এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এাকডেমির সচিব মো: বদরুল আনম ভূঁইয়া।

আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে একাডেমির সঙ্গীতশিল্পী রোকসানা আক্তার রুপসা, সূচিত্রা রানি সূত্রধর, হিমাদ্রী শেখর ও সোহানুর রহমান একক সঙ্গীত পরিবেশন করেন। সবশেষে জনপ্রিয় ব্যান্ডদল স্পন্দন সঙ্গীত পরিবেশন করেন।

উল্লেখ্য, বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাংলাদেশে সংস্কৃতিচর্চার একটি জাতীয় প্রতিষ্ঠান। সংস্কৃতির গৌরবময় বিকাশকে অব্যাহত রাখতে ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করেন জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ছয়টি বিভাগ নিয়ে গঠিত। বিভাগগুলো হলো- চারুকলা বিভাগ, নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ, সংগীত নৃত্য ও আবৃত্তি বিভাগ, গবেষণা ও প্রকাশনা বিভাগ, প্রশিক্ষণ বিভাগ, প্রযোজনা বিভাগ। ছয়টি বিভাগ পরিচালিত হয় ছয় জন পরিচালকের দায়িত্বে। একাডেমির বর্তমান মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

জিএ  

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়