• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

স্মরণে হুমায়ূন ফরীদি

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪১
কিংবদন্তী অভিনেতা, হুমায়ুন ফরিদী,  মৃত্যুবার্ষিকী
হুমায়ুন ফরিদী। ফাইল ছবি।

কিংবদন্তী অভিনেতা হুমায়ুন ফরীদি। আজ থেকে ৮ বছর আগে বসন্তের প্রথম দিনে পৃথিবী ছেড়েছিলেন। আজ তার ৮ম মৃত্যুবার্ষিকী। আজকের এই দিনে আরটিভি অনলাইনের পক্ষ থেকে রইলো অপরিমেয় শ্রদ্ধা।

মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র এই তিন অঙ্গনের জনপ্রিয় অভিনেতা হুমায়ুন ফরিদীর জন্ম ১৯৫২ সালের ২৯ মে ঢাকার নারিন্দায়। দুই ভাই, দুই বোনের মধ্যে হুমায়ুন ফরীদি ছিলেন দ্বিতীয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে পড়েছেন। ছিলেন নাট্যচর্চার পুরোধা ব্যক্তিত্ব নাট্যকার সেলিম আল দীনের ঘনিষ্ঠ সহযোগী।

১৯৭৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত নাট্য উৎসবের তিনি অন্যতম সংগঠক ছিলেন। এ উৎসবের মাধ্যমেই তিনি নাট্যাঙ্গনে পরিচিত মুখ হয়ে ওঠেন। আশির দশকে ভাঙনের শব্দ শুনি, সংশপ্তক, কোথাও কেউ নেই টিভি নাটক দিয়ে সাড়া ফেলেন তিনি।

বিশ্ববিদ্যালয়ে ছাত্রাবস্থাতেই তিনি ঢাকা থিয়েটারের সদস্যপদ লাভ করেন। ১৯৯০-এর দশকে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। সেখানেও তিনি বিপুল জনপ্রিয়তা পান।

২০০৪ সালে মাতৃত্ব ছবির জন্য সেরা অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন হুমায়ুন ফরিদী। ।নাট্যাঙ্গনে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিষ্ঠানের ৪০ বছর পূর্তি উপলক্ষে তাকে সম্মাননা জানান। ২০১২ সালের এ দিনে ঢাকায় এ অভিনেতার মৃত্যু হয়।

জিএ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ
কাসেম সোলায়মানির মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে বিস্ফোরণ, নিহত বেড়ে ১০৩
কাসেম সোলায়মানির মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানে বিস্ফোরণ, নিহত বেড়ে ৭৩
X
Fresh