logo
  • ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

শুরু হলো জাতীয় নাট্যোৎসব ২০২০

জাতীয় নাট্যোৎসব ২০২০, 'জঙ্গি-অবক্ষয়-দুর্নীতি মানবে না এ সংস্কৃতি'
উদ্বোধনী নৃত্যের ছবি।
'জঙ্গি-অবক্ষয়-দুর্নীতি মানবে না এ সংস্কৃতি' স্লোগানে শুরু হয়েছে ‘জাতীয় নাট্যোৎসব ২০২০।

বুধবার (১২ ফেব্রুয়ারি)  সকাল ১১ টা ৩০ মিনিটে ঢাকা মহানগর, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ও সিলেট হতে উপস্থাপিত অনুষ্ঠানের মাধ্যমে গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সে এই উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এসময় গণভবনে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি ও সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসিসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে একাডেমির আয়োজনে জাতীয় নাট্যশালা মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানে ‘এ মাটি নয় জঙ্গিবাদের..’ গানটির সাথে নৃত্য পরিবেশন করেন অনিক বোস-এর নৃত্যদল এবং  ৭ মার্চের ভাষণের সাথে নৃত্য পরিবেশন করে একাডেমির নৃত্য শিল্পীবৃন্দ।

এছাড়াও ৬৪টি জেলায় জেলা প্রশাসকের কার্যালয়ে রাজনৈতিক নেত্রীবৃন্দ, সংস্কৃতি ও নাট্যকর্মীদের উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠান একযোগে প্রচারিত হয়।

'জাতীয় নাট্যোৎসব ২০২০' আয়োজন করেছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান। বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র সহযোগিতায় নাট্যোৎসবটি অনুষ্ঠিত হচ্ছে। চলবে ১২ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানভুক্ত ৬৪ জেলার চার শতাধিক নাট্য সংগঠনের এতে অংশ নিচ্ছে। সারাদেশে চারশতাধিক নাট্যদলের ত্রিশ হাজারেরও বেশি নাট্যকর্মী এই উৎসবের সাথে সম্পৃক্ত হয়েছেন। ১২-২৯ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত উৎসবে ৩০২টি নাটক প্রদর্শিত হবে। এছাড়াও বিভিন্ন স্থানে পথনাটক পরিবেশিত হবে।

জিএ

RTVPLUS