• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

ছিয়াত্তরে নায়করাজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ জানুয়ারি ২০১৭, ১১:১৬

ঢাকাই চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তী নায়করাজ রাজ্জাক পা রাখলেন ৭৬ বছরে।

১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের কলকাতায় তার জন্ম। পুরোনাম আব্দুর রাজ্জাক। কলকাতার থিয়েটারে অভিনয় করার মাধ্যমে তিনি অভিনয় জীবন শুরু করেন।

এরপর ১৯৫৯ সালে ভারতের মুম্বাইয়ের ফিল্মালয়তে চলচ্চিত্রের ওপর ডিপ্লোমা নেন। কলকাতায় ফিরে তিনি শিলালিপি ও আরো একটি ছবিতে অভিনয় করেন। ১৯৬৪ সালে কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গার কারণে রাজ্জাক তার পরিবার নিয়ে ঢাকায় চলে আসেন।

ঢাকায় এসে চলচ্চিত্রে সহকারি পরিচালক হিসেবে ‘উজালা’ ছবিতে পরিচালক কামাল আহমেদের সহকারি হিসেবে কাজ শুরু করেন।

সালাউদ্দিন পরিচালিত হাসির ছবি ‘তেরো নম্বর ফেকু ওস্তাগার লেন’ ছবিতে ৬০ দশকে পার্শ্ব চরিত্রে অভিনয়ের মাধ্যমে ঢাকাই ছবিতে অভিনয় জীবনের শুরু।

এরপর তিনি নজরে আসেন প্রতিভাবন পরিচালক জহির রায়হানের। ওই পরিচালকের ‘বেহুলা’ ছবিতে রাজ্জাক লখিন্দরের ভূমিকায় অভিনয় করেন। ছবিতে তার সঙ্গে জুটি বাঁধেন সুচন্দা। তারপর থেকেই রূপালি পর্দায় তার দাপুটে পদচারনা।

৮০-র দশক পর্যন্ত ৩ শ’র বেশি চলচ্চিত্রের নায়ক চরিত্রে কাজ করেছেন এ অভিনেতা। ‘নীল আকাশের নীচে, ময়নামতি, কী যে করি, অবুঝ মন, রংবাজ, বেঈমান, আলোর মিছিল, অশিক্ষিত, অনন্ত প্রেম, বাদি থেকে বেগম মধু, মিলন, পীচ ঢালা পথ, যে আগুনে পুড়ি, জীবন থেকে নেয়া, আরো অসংখ্য ছবিতে ।

রাজ্জাক অভিনয়ের স্বীকৃতি হিসেবে পেয়েছেন একাধিক জাতীয় চলচ্চিত্র পুরষ্কার।

জন্মদিন প্রসঙ্গে নায়করাজ বলেন, ‘দেখতে দেখতে আজ ৭৫ বছর পূর্ণ করে ৭৬-এ পা রাখছি। আল্লাহ’র রহমত এবং সবার দোয়ায় এখনো বেশ সুস্থ আছি। আমার স্ত্রী লক্ষ্মী বিয়ের পর থেকে এখনো পর্যন্ত অনেক ভালোবাসা নিয়ে সংসার আগলে রেখেছেন। তার কাছে সত্যিই আমার অনেক ঋণ। আমার সন্তানরা মানুষের মতো মানুষ হয়েছে। বাবা হিসেবে এ আমার অনেক পরিতৃপ্তির, গর্বেরও।’

এইচএম/এসজেড

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh