logo
  • ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬

স্বাস্থ্যকর টয়লেটের দাবি তারকাদের

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ নভেম্বর ২০১৯, ১৮:২৫
স্বাস্থ্যকর টয়লেটের দাবি তারকাদের
ছবিতে নাদিয়া আহমেদ, মাসুমা রহমান নাবিলা, শবনম ফারিয়া ও মেহজাবিন চৌধুরী।
প্রতিদিন চলার পথে নারীরা একটা বড় সমস্যা ফেস করে আর তা হলো, বাসার বাইরে ব্যবহার উপযোগী টয়লেট না থাকা। বাড়ির বাইরে অনেক সময় বাধ্য হয়েই অস্বাস্থ্যকর ও নোংরা টয়লেট ব্যবহার করতে হয়।

অস্বাস্থ্যকর টয়লেট ব্যবহারে ইউটিআই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা নারীদের বেশি থাকে, যা পরবর্তীতে ক্যান্সারে পরিণত হতে পারে। স্বাস্থ্যসম্মত ও নারীবান্ধব টয়লেটের অভাব থেকে সৃষ্ট ভয়াবহ রোগ ইউটিআই থেকে রক্ষা পেতে হারপিক-এর ডিজিটাল #HarpicAgainstUTI ক্যাম্পেইনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিনোদন জগতের বেশ কয়েকজন অভিনেত্রী।  

চলুন জেনে নিই কী বলেছেন তারা।

মেহজাবিন চৌধুরী

প্রতিদিন আমরা যে সমস্যার সম্মুখীন হই, তা হলো একটি স্বাস্থ্যসম্মত টয়লেট খুঁজে পাই না। বাসার বাইরের নোংরা টয়লেট ব্যবহার করলে হয় ইউটিআই বা ইউরিন ইনফেকশন। আসুন, আমরা সবাই মিলে ইউটিআই বিষয়ে সচেতন হই।

শবনম ফারিয়া

এখন ২০১৯ সাল। যুগ এগিয়ে যাচ্ছে। আমরা নারীরা কিন্তু এখন আর পিছিয়ে নেই। পিছিয়ে থাকার সুযোগও নেই। চলার পথে অনেক বাধা আসবে কিন্তু সব বাধা অতিক্রম করে আমাদের এগিয়ে যেতে হবে। চলার পথে আমি নিজেও একটা বাধার সম্মুখীন হতে হয়। সেটা হচ্ছে বাসার বাইরে পরিস্কার ও জীবাণুমুক্ত টয়লেট। দেখা যায়, আমার যখন টানা শুটিং থাকে এমনও দিন যায় আমি সারাদিন পানি খাই না। আমার মনে হয় আশে পাশে আমি পরিস্কার টয়লেট পাব না। কিন্তু অনেক সময় বাধ্য হয়ে নোংরা টয়লেট ব্যবহার করতে হয়। এ থেকে হতে পারে ইউটিআই। যেটা সহজ ভাষায় ইউরিন ইনফেকশন বলে। আর এই ইনফেকশন থেকে হতে পারে ক্যানসার। তাই আসুন সবাই মিলে দাবি জানাই, বাসার বাইরে পরিচ্ছন্ন টয়লেটের। কারণ এটা আমাদের অধিকার।

নাদিয়া আহমেদ

এখন ২০১৯ সাল। যুগের সাথে সাথে জীবন মানের উন্নয়ন হয়েছে। নারী-পুরুষ এখন হাতে হাত ধরে সমানতালে কাজ করে যাচ্ছে। পিছিয়ে পড়ার একেবারেই সুযোগ নেই। পথ চলতে অনেক ধরণের বাধা আসবে। সেই বাধাগুলোর মোকাবেলা করে চ্যালেঞ্জ নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। প্রতিদিন চলার পথে আমরা বড় একটা সমস্যার মুখোমুখি হই। তা হলো বাড়ির বাইরে ব্যবহার উপযোগী টয়লেট না থাকা। আমরা কতটা অসহায় ভাবা যায়? কাজের প্রয়োজনে আমাদের অনেক সময় এ ধরণের অস্বাস্থ্যকর ও নোংরা টয়লেট ব্যবহার করতে হয়। অনেক সময় দেখা যায় আমরা নারীরা এ ধরণের টয়লেট ব্যবহার করতে চাই না বলে আমরা ঠিক মতো পানি খাই না। এর ফলে কী হতে পারে  জানেন? ইউটিআই'র মতো মারাত্মক রোগ হতে পারে। সহজ কথায় ইউরিন ইনফেকশন। এর ফলে ক্যানসার পর্যন্ত হয়। তাই আসুন আমরা ইউটিআই নিয়ে সচেতন হই। বাড়ির বাইরে পরিস্কার টয়লেটের দাবি জানিয়ে সোচ্চার হই। কারণ বাসার বাইরে পরিষ্কার ও জিবানুমুক্ত টয়লেট আমাদের অধিকার।

মাসুমা রহমান নাবিলা

২০১৯ এ এখন আমরা। জীবন যাত্রার মান উন্নয়ন হচ্ছে। সেই সাথে নারীরা পুরুষের সঙ্গে সমানতালে এগিয়ে যাচ্ছে।  ঘরেই বাইরে নারীরা একটি সমস্যার মুখোমুখি হচ্ছে। সেটা হচ্ছে ঘরের বাইরে সচরাচর পরিস্কার-পরিচ্ছন্ন জীবাণু মুক্ত টয়লেট আমরা সবসময় সব জায়গায় পাই না।  যারা কর্মজীবী নারী, অনেকক্ষণ বাইরে থাকেন, টয়লেট ব্যবহার কয়ার প্রয়োজন পড়লেও তারা ব্যবহার করেন না। সেক্ষেত্রে ইউরিন ইনফেকশনের মতো সমস্যার পড়েন। তাই আসুন সবাই মিলে সচেতন হই। পরিস্কার পরিচ্ছন্ন টয়লেটের দাবি জানাই। কেননা এটি আমাদের সকলের অধিকার।

জিএ/এম  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়