logo
  • ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

বাকশিল্পাচার্য নরেন বিশ্বাস জয়ন্তী উদযাপন করল কণ্ঠশীলন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ নভেম্বর ২০১৯, ১৯:২৪
বাকশিল্পাচার্য নরেন বিশ্বাস কণ্ঠশীলন
বাকশিল্পাচার্য অধ্যাপক নরেন বিশ্বাস-এর জন্মদিনে তাঁকে স্মরণ করল সাহিত্যের বাচিক চর্চা ও প্রসার প্রতিষ্ঠান কণ্ঠশীলন। রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শনিবার সন্ধ্যায় নরেন বিশ্বাস জয়ন্তীর আয়োজন করে আবৃত্তির এই সংগঠনটি।

অনুষ্ঠানের শুরুতে নরেন বিশ্বাসকে নিবেদন করে সংগীত পরিবেশন করেন তানজীনা তমা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অধ্যাপক নরেন বিশ্বাসের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক নিরঞ্জন অধিকারী।

তিনি অধ্যাপক নরেন বিশ্বাসের বাংলা ভাষা নিয়ে আজীবন কাজ করার যে পরিক্রমা তা বর্ণনা করেন। বাংলা ভাষার প্রমিত উচ্চারিত রূপের জন্য তাঁর আত্মত্যাগ, নিরলস কর্ম পরিচালনা, সকল কিছু ভুলে গিয়ে শুধু ভাষা নিয়েই তাঁর নিবিড় গবেষণার কথা উল্লেখ করেন। বিশ্ববিদ্যালয়ের ক্লাস, প্রতি শুক্রবারের কণ্ঠশীলনের ক্লাস, বিভিন্ন আবৃত্তি ও নাটকের দলের ক্লাসে তার কোনো বিরতি ছিল না। একসময় তিনি চোখের দৃষ্টি হারিয়ে ফেলেন। প্রায় অন্ধ চোখে অন্যের হাত ধরে চট্টগ্রাম পর্যন্ত চলে যেতেন উচ্চারণের ক্লাস নিতে। তাঁর ক্লাসে শিক্ষার্থীরা শিক্ষা ও আনন্দ দুটোই গ্রহণ করতেন।

অনুষ্ঠানে আরও আলোচনা করেন কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত, সভাপতি গোলাম সারোয়ার এবং সাধারণ সম্পাদক রইস উল ইসলাম।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, আবৃত্তিশিল্পী আশরাফুল আলম, বেলায়েত হোসেন, রূপা চক্রবর্তী, ড. শাহাদাত হোসেন নিপু, রফিকুল ইসলাম, রেজীনা ওয়ালী লীনা, ইকবাল খোরশেদ, কাজী মাহতাব সুমন, ফয়জুল আলম পাপপু, মাসুদুজ্জামান, ফয়জুল্লাহ সাঈদ, আহসান উল্লাহ তমাল, মিজানুর রহমান সজল, খালেক মল্লিক, এসএম লুৎফুল কবির, নায়লা তারান্নুম চৌধুরী কাকলি, মোস্তফা কামাল, বিলকিস আহমদ, তামান্না তিথি, সামসুজ্জামান বাবু, নাজমুল আহসান তরুণ, সুবর্ণা আরফিন, জালাল উদ্দিন হীরা, সুপ্রভা সেবতি ও নাজনীন নাজ।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়