• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার নাট্য সম্মেলনে ইসরাফিল শাহীন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ অক্টোবর ২০১৯, ১৪:৪৫
ইসরাফিল শাহীন

জগত বিখ্যাত রাশিয়ান স্টেট ইনস্টিটিউট অফ পারফর্মিং আর্টসের ২৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপী আন্তর্জাতিক নাট্য সম্মেলন হতে যাচ্ছে সেন্ট পিটার্সবার্গে। এতে আমন্ত্রিত হয়েছেন উপমহাদেশের বহুমাত্রিক নাট্যব্যক্তিত্ব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন। সেখানে নাট্যোৎসব ও ‘থিয়েটার এডুকেশন’ সম্পর্কিত কনফারেন্সে যোগ দেয়ার পাশাপাশি বিভিন্ন নাট্যকর্মশায় প্রশিক্ষক হিসেবে থাকবেন তিনি।

বাংলাদেশের ইসরাফিল শাহীন ছাড়াও অন্যান্য নাট্যজনরা যে দেশগুলো থেকে আসছেন সেগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, লিথুনিয়া, স্পেন, ইসরাইল, চেক রিপাবলিক, চীন, এস্তেনিয়া। তাদের সাথে যুক্ত হবেন রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও থিয়েটার কোম্পানির স্বনামধন্য নাট্যব্যক্তিত্বরা।

আর্ন্তজাতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ এ নাট্যোৎসবে প্রফেসর ইসরাফিল শাহীন ‘নাট্যশিক্ষায় পারস্পরিক নিরীক্ষা এবং যৌথ সৃষ্টির বৈশ্বিক প্লাটফর্ম’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন। যা নাট্যশিক্ষায় উল্লেখ করার মতো ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: ছবিতে তারকাদের নির্বাচন
---------------------------------------------------------------

প্রসঙ্গত ড. ইসরাফিল শাহীন দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) থেকে নাট্যকলা (নির্দেশনা) বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন ১৯৯১ সালে। কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের পথনাটক বিষয়ে ১৯৯৯ সালে পিএইচ.ডি সম্পন্ন করেন। ভারত, দক্ষিণ কোরিয়া, মিশর, চীন, কাজাখিস্তান, আরব আমিরাত, রাশিয়া, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, সাইপ্রাস, জার্মানি প্রভৃতি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও থিয়েটার কোম্পানিতে নাট্য নির্দেশক হিসেবে কাজ করার পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মশালা পরিচালনা করেছেন তিনি।

এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কেরালার থিয়েটার উৎসবে প্যানেল আলোচক ইসরাফিল শাহীন
X
Fresh