• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আই ওয়ান্ট টু ডাই অন স্টেজ: আবুল হায়াত

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৮
আবুল হায়াত

দেশীয় শোবিজের বর্ষীয়ান অভিনেতা আবুল হায়াত। ৬৫ বছর আগে মহল্লার মঞ্চে নাটকের মাধ্যমে অভিনয়ের শুরু তার। এরপর সারাজীবনই কাটছে নাটক নিয়েই। স্বাধীনতা-উত্তর বাংলাদেশ গ্রুপ থিয়েটার চর্চা ও তার আরও অনেক পরে টিভি নাটক ও চলচ্চিত্রে দাপিয়ে বেড়িয়েছেন তিনি।

কীর্তিমান অভিনেতা, নাট্যনির্দেশক ও নাট্যকর আবুল হায়াত ৭ সেপ্টেম্বর তার সফল, সুন্দর ও বৈচিত্র্যময় জীবনের ৭৫ বছর পূর্ণ করেছেন। তাকে নিয়ে লেখা বই ‘সার্থক জনম তোমার হে শিল্পী সুনিপুণ’-এর মোড়ক উন্মোচন হয় রোববার সন্ধ্যায়। রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি ভবনের মিলনায়তনে তার ‘পঞ্চসপ্ততি’র আয়োজন করেন তার সহশিল্পী ও অনুজ অভিনেতারা।

আবুল হায়াত বলেন, ‘মাত্র পাঁচ বছর বয়সে মায়ের হাত ধরে অমলেন্দু বিশ্বাসের নাটক দেখতে গিয়েছিলাম। কী দাপিয়ে বেড়াতেন মঞ্চে! সেই পোকা মাথায় ঢুকে গেল, আমি তো অভিনয় করব। সে পোকা মাথায় আছে আজ অবধি। আজও রাক্ষসের মতো বংশবৃদ্ধি করে চলেছে।’

তিনি আরও বলেন, ‘আই ওয়ান্ট টু ডাই অন স্টেজ। এখান থেকে সৃষ্টিকর্তা ছাড়া কেউ আমাকে সরাতে পারবে না। আমি অভিনয়কে কখনো ছাড়তে পারব না।’

বুয়েটে পুরকৌশলে পড়াশোনা শেষ করে প্রথমে ওয়াসা, পরে আন্তর্জাতিক সংস্থার পরামর্শক হিসেবে লিবিয়া ও লাউসেও দীর্ঘদিন কাজ করে এসেছেন তিনি।

স্ত্রী মাহফুজা খাতুন শিরিনের সঙ্গে এ অনুষ্ঠানে এসেছিলেন তার দুই মেয়ে বিপাশা হায়াত, নাতাশা হায়াত। নাতি-নাতনিদের সঙ্গে এসেছিলেন দুই জামাতা তৌকির আহমেদ ও শাহেদ শরীফ খান।
বরেণ্য এই অভিনেতাকে নিয়ে অনুষ্ঠানে কথা বলেন আতাউর রহমান, মামুনুর রশীদ, দিলারা জামান, ডলি জহুর, জাহিদ হাসান, ওয়াহিদা মল্লিক জলি, জয়ন্ত চট্টোপাধ্যায়, খায়রুল আলম সবুজ, নওয়াজিশ আলী খান, অধ্যাপক আবদুস সেলিম, ইনামুল হক, মুনিরা ইউসুফ মেমী।

এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদে হানিফ সংকেতের ‘আলোকিত অন্ধকার’
৪ তারকা দম্পতির ভালোবাসার ঘর
একুশে বইমেলায় তারকাদের যত বই
আড্ডায় মেতে উঠলেন বর্ষীয়ান তারকারা
X
Fresh