• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতের জাতীয় পুরস্কার পাচ্ছেন অমিতাভ

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১৪
‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার অমিতাভ বচ্চন
অমিতাভ বচ্চন। ফাইল ছবি

বলিউড শাহেনশাহ অভিনেতা অমিতাভ বচ্চন ভারতীয় চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য এবার দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন।

গেল মঙ্গলবার ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। টুইটারে কেন্দ্রীয় মন্ত্রী লেখেন, ভারতের দুই প্রজন্মকে দীর্ঘদিন ধরে বিনোদন দিচ্ছেন ও উদ্বুদ্ধ করেছেন অমিতাভ বচ্চন। এজন্য সর্বসম্মতভাবে দাদাসাহেব ফালকে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন তিনি। সমগ্র দেশ ও আন্তর্জাতিক মহল এই সিদ্ধান্তে খুশি। তাকে মন থেকে শুভেচ্ছা জানাচ্ছি।

বলিউডে অমিতাভের যাত্রা বেশ আগের। একে একে তিনি উপহার দিয়েছেন কালজয়ী অনেক চলচ্চিত্র। ১৯৬৯ সালে বিখ্যাত পরিচালক মৃণাল সেনের জাতীয় পুরস্কার প্রাপ্ত ছবি ‘ভুবন সোম’এ কথক হিসাবে চলচ্চিত্র জগতে যাত্রা শুরু করেছিলেন অমিতাভ। পার্শ্ব অভিনেতার চরিত্রে প্রথমবার আত্মপ্রকাশ করেন ‘সাত হিন্দুস্তানি’ ছবিতে। এরপর ১৯৭১ সালে সুপারস্টার রাজেশ খান্নার বিপরীতে ‘আনন্দ’ ছবিতে কাজ করেন। এই ছবির জন্যই সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে প্রথম ‘ফিল্ম ফেয়ার’ পুরস্কারও পান। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক হিট, ব্লকবাস্টার, সুপারহিট সিনেমা ভারতীয় দর্শকদের উপহার দেন অমিতাভ। দেশ বিদেশে তৈরি করেছেন অগণিত ভক্ত।

উল্লেখ্য, ভারতীয় সিনেমার জনক দাদা সাহেব ফালকের নাম অনুসারে ১৯৬৯ সাল থেকে এই পুরস্কার দেওয়া শুরু হয়। ভারতীয় সিনেমার বিশেষ অবদানের জন্য সত্যজিৎ রায়, রাজ কাপুর, লতা মঙ্গেশকর, দেব আনন্দ, মৃণাল সেন, তপন সিংহা, শ্যাম বেনেগাল, গুলজার, মনোজ কুমারসহ একাধিক কিংবদন্তি ব্যক্তিত্বরা এই পুরস্কার পেয়েছেন। ২০১৮ সালে অভিনেতা বিনোদ খান্না দাদা সাহেব ফালকে পুরস্কার পান। এবার চার দশকেরও বেশি সময় ধরে ভারতীয় সিনেমায় অবদান রাখার জন্যে এই পুরস্কার পাচ্ছেন অমিতাভ।

অমিতাভের অভিনীত জনপ্রিয় সিনেমার মধ্যে আছে কুলি, অগ্নিপথ, আনন্দ, দিওয়ার, ডন, শোলে, জঞ্জির, ব্ল্যাক, পা, পিকু ইত্যাদি।

জিএ/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাসপাতালে ভর্তি অমিতাভ বচ্চন
এআই দিয়ে ভক্তদের চমকে দিলেন অমিতাভ
অমিতাভের আসল পদবী ‘বচ্চন’ নয়, জানালেন অভিনেতা
অমিতাভ-রানির ‘ব্ল্যাক’ ওটিটিতে আসছে ১৯ বছর পর
X
Fresh