• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইতিহাস গড়লো দঙ্গল

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ জানুয়ারি ২০১৭, ১৯:১৪

আমির খানের সিনেমা মানেই চমক। এবারো তার ব্যত্যয় ঘটলো না। ‘থ্রি ইডিয়টস’, ‘পিকে’র পর ‘দঙ্গল’ দিয়েও বাজিমাত করলেন তিনি। এরই মধ্যে তার সবশেষ মুক্তি পাওয়া সিনেমাটি অতীতের সব রেকর্ড ভেঙে খানখান করে দিয়েছে। বলিউড সিনেমার ইতিহাস এতোদিন যা দেখেনি, ‘দঙ্গল’র হাত ধরে তারই সাক্ষী হলো। দেশ ও আন্তর্জাতিক বাজারে মিস্টার পারফেক্টশনিস্টের সিনেমাটি রেকর্ড অঙ্কের ব্যবসা করেছে।

বছরের বহুল আলোচিত সিনেমা ‘দঙ্গল’। গেলো ২৩ ডিসেম্বর ভারতসহ বিভিন্ন দেশের ৫ হাজার ৩০০টি হলে একযোগে মুক্তি পায় এটি। মুক্তির পরই এটি সিনেজগতে ঝড় তোলে। একের পর এক রেকর্ড ভেঙে গড়ে নতুন ইতিহাস।

ভারতীয় কিংবদন্তি কুস্তিগীর মাহাবীর সিং ফোগাতের জীবননির্ভর সিনেমাটি এখন পর্যন্ত যতো রেকর্ড গড়েছে-

১. ভারতীয় বক্স অফিস ইতিহাসে এখন সবচে’ বেশি আয় করা সিনেমা দঙ্গল। শুধু তাই নয়, আমির খানের ক্যারিয়ারেও এটি সবচে’ ব্যবসাসফল সিনেমা। বক্স অফিসে সিনেমাটির বর্তমান আয় ৩৪৩.৯০ কোটি রুপি। এর আগে ৩৪০ কোটি রুপি আয় নিয়ে শীর্ষে ছিল পিকে।

২. বক্স অফিসে একদিনে সবচে’ বেশি আয় করা সিনেমা দঙ্গল। একদিনে সিনেমাটির আয় ৪২.৩৫ কোটি রুপি। এর আগে এ রেকর্ডটি ছিল সুলতান’র একচ্ছত্র দখলে।

৩. প্রথম উইকেন্ডে বেশি আয়ের রেকর্ড ‘দঙ্গল’র-ই। ওই সময়ে সিনেমাটির আয় ১০৬.৩৫ কোটি রুপি।

৪. সবচেয়ে দ্রুত ৩০০ কোটির মাইলফলক স্পর্শ করা প্রথম বলিউড সিনেমা দঙ্গল।

৫. অস্ট্রেলিয়ায় প্রথমদিনে সবচেয়ে বেশি আয় করা বলিউড সিনেমাও এটি।

৬. উত্তর আমেরিকায় সর্বাধিক পর্দায় মুক্তি পাওয়া প্রথম বলিউড সিনেমা দঙ্গল। মোট ৩৩১টি পর্দায় সিনেমাটি মুক্তি পায়।

৭. ভারতের বাইরে যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ায় দঙ্গল আয় করেছে ১৭৪ কোটি রুপি। যা এখন পর্যন্ত কোনো ভারতীয় সিনেমার সর্বোচ্চ আয়।

‘দঙ্গল’ ভারতের বিখ্যাত কুস্তিগীর মাহাবীর সিং ফোগাতের চরিত্রে অভিনয় করেছেন আমির খান। বাস্তবে কুস্তিতে জাতীয় চ্যাম্পিয়ন মাহাবীর দু’মেয়ে গীতা ও ববিতাকে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করতে প্রাণপণ চেষ্টা করেন। এক্ষেত্রে তিনি সফলও হন। মাহাবীরের এ কঠিন লড়াইকেই পর্দায় ফুটিয়ে তুলেছেন মিস্টার পারফেক্টশনিস্ট।

সিনেমাটি হিন্দি, তামিল, তেলেগু ভাষায় মুক্তি দেয়া হয়। আমির ছাড়াও এতে অভিনয় করেছেন সাক্ষী তানওয়ার, ফাতেমা সানা শেখ, সানিয়া মালহোত্রা ও জাইরা ওয়াসিম । দঙ্গল পরিচালনা করেছেন নিতেশ তিওয়ারি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh