logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

কিংবদন্তি বুলবুল আহমেদের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৯:২৭
বুলবুল আহমেদ
সুদর্শন, শিক্ষিত, রুচিশীল, সুঅভিনেতা, ভদ্র নায়ক এমন অনেকভাবেই বিশ্লেষণ করা হয় তাকে। তিনি দেশীয় ফিল্ম ইন্ডাস্ট্রির মহানায়ক খ্যাত বুলবুল আহমেদ। বুলবুল আহমেদের জন্ম ১৯৪১ সালের ৪ সেপ্টেম্বর অর্থাৎ আজকের এইদিনে পুরান ঢাকায়। শুভ জন্মদিন বুলবুল আহমেদ।

তার প্রকৃত নাম তাবারক আহমেদ। আদর করে তার বাবা-মা বুলবুল বলে ডাকতেন। দাম্পত্য জীবনে বুলবুল আহমেদের স্ত্রী ডেইজি আহমেদ। এই দম্পতির তিন সন্তান হলেন মেয়ে ঐন্দ্রিলা ও তিলোত্তমা এবং ছেলে শুভ।

২০১০ সালের ১৫ জুলাই না ফেরার দেশে পাড়ি জমান তিনি। বুলবুল আহমেদ অভিনীত প্রথম টিভি নাটক আবদুল্লাহ আল মামুনের পরিচালনায় ‘বরফ গলা নদী’। এটি ১৯৬৪ সালে বিটিভিতে প্রচারিত হয়। বুলবুল আহমেদ অভিনীত উল্লেখযোগ্য টিভি নাটকগুলো হচ্ছে- ‘মালঞ্চ’, ‘ইডিয়েট’, ‘মাল্যদান’, ‘বড়দিদি’, ‘আরেক ফাল্গুন’ ইত্যাদি। ধারাবাহিক ও খন্ড নাটক মিলিয়ে প্রায় চার শতাধিক নাটকে অভিনয় করেছেন তিনি।

১৯৭৩ সালে আবদুল্লাহ ইউসুফ ইমামের (ইউসুফ জহির) ‘ইয়ে করে বিয়ে’র মাধ্যমে প্রথমবার চলচ্চিত্রে অভিনয় করেন। এর পরের বছর আবদুল্লাহ আল মামুনের ‘অঙ্গীকার’ ছবিতে অভিনয় করেন তিনি। দুটি ছবি দিয়েই দর্শকের মনজয় করে নেন।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অমর সৃষ্টি দুই চরিত্র ‘শ্রীকান্ত’ ও ‘দেবদাস’- এ দুর্দান্ত রূপদান করেন। ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’ ও ‘দেবদাস’-এই দুটি চলচ্চিত্র দিয়ে দারুণ জনপ্রিয়তা পান তিনি।

বুলবুল আহমেদ চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। সত্তর ও আশির দশকে আলমগীর কবিরের ধীরে বহে মেঘনা (১৯৭৩), সূর্য কন্যা (১৯৭৫), সীমানা পেরিয়ে (১৯৭৭), রূপালী সৈকতে (১৯৭৯), মোহনা (১৯৮২) ও মহানায়ক (১৯৮৫) ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করে সবার মনোযোগ কাড়েন বর্ষীয়ান এই অভিনেতা।

এম  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়