• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আমাজন রক্ষার জন্য অর্ধকোটি ডলার দিলেন লিওনার্দো

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ আগস্ট ২০১৯, ১৪:৫৩
প্রখ্যাত অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও
লিওনার্দো ডিক্যাপ্রিও

বেশ কিছুদিন ধরে জ্বলছে পৃথিবীর সর্ববৃহৎ বন আমাজন। ধোঁয়ায় কুণ্ডুলি আকাশ-বাতাস ভারী করেছে। সেখানের ভীতসন্ত্রস্ত জীবজন্তুর ছবিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে যা দেখে কাঁদছে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। আমাজনে হঠাৎ আগুন লাগা নিয়ে বেশ সমালোচনাও দেখা গেছে। পৃথিবীর অক্সিজেনের প্রায় ২০ শতাংশ যেখান থেকে উৎপন্ন হয়, সেই বনের ভয়ানক পরিস্থিতি নিয়ে ভেবেছেন বিশ্বের বুদ্ধিজীবী মহল। একই সঙ্গে ভাবিয়ে তুলেছে হলিউডের প্রখ্যাত অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওকে।

এজন্য আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন অভিনেতা। ‘আর্থ অ্যালায়ানস’ নামে এক পরিবেশপ্রেমী সংস্থার সহ-সভাপতি লিওনার্দো ডিক্যাপ্রিও। ইতিমধ্যে ‘আমাজন সংরক্ষণ’ তহবিলে তিনি দান করেছেন ৫ মিলিয়ন ডলার। যা বাংলা টাকার ৪২ কোটি ৩২ লাখ টাকা। গেল রোববার এই আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন হলিউডের প্রখ্যাত এই অভিনেতা।

লিওনার্দো ছাড়াও আমাজনের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রখ্যাত গায়িকা ম্যাডোনা, জ্যাডেন স্মিথসহ হলিউডের বহু তারকা। দগ্ধ আমাজনের ছবি শেয়ার করে আমাজনকে বাঁচাতে সবাইকে একজোট হয়ে এগিয়ে আসার অনুরোধ করেছেন তারা।

লিওনার্দো বলেন, বিশ্বের উষ্ণতা বাড়ার ফলে যেভাবে জলবায়ুর পরিবর্তন হচ্ছে, অচিরেই সারা বিশ্বের জন্য দুর্দিন আসছে। তাই এই অবস্থার মোকাবেলা করার জন্য সবার উচিত এগিয়ে আসা।” অস্কারের মঞ্চে ‘দ্য রেভেনান্ট’ ছবির জন্য পুরস্কার নিতে গিয়েও তিনি পরিবেশ নিয়ে বিভিন্ন কথা বলেছিলেন তিনি। দু’বছর আগেও ‘প্যারিস ক্লাইমেট ডিল’ নিয়ে বেশ সরব হতে দেখা গিয়েছিল লিওকে।

জিএ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আম্বানির ছেলের বউ যার সঙ্গে প্রেম করতেন
সাতজন পুরুষকে আটবার বিয়ে করেন যে অভিনেত্রী
‘জলদস্যু’ হয়ে আসছেন প্রিয়াঙ্কা
সিনেমার জন্য বাবার নামের পদবি বাদ দিয়েছেন ওবামাকন্যা
X
Fresh