• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

মিলান চলচ্চিত্র উৎসবে ‘জন্মভূমি’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ আগস্ট ২০১৯, ১৪:৪৫
২৪তম মিলান চলচ্চিত্র উৎসব  ‘জন্মভূমি

এ বছরের অক্টোবরে শুরু হতে যাচ্ছে ২৪তম মিলান চলচ্চিত্র উৎসব। ইতালির মিলানের এই উৎসবে ফিচার চলচ্চিত্র ‘জন্মভূমি’ আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হয়েছে। অক্টোবর মাসের ৪ তারিখ উৎসব শুরু হবে, চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

সারাবিশ্ব থেকে অভিবাসন, জলবায়ূ পরিবর্তন, পরিবেশ ও ফিকশন ড্রামা বিষয়ের ওপর নির্মিত সিনেমা আহ্বান করা হয় হয় এই উৎসবে। প্রতিযোগিতা ছাড়াও এই উৎসবে বেশ কিছু সিনেমা প্রদর্শিত হবে।

বাংলাদেশ থেকে এবার এই উৎসবে তিনটি সিনেমা প্রদর্শিত হবে। জন্মভুমি ছাড়াও আছে ‘গহীনে বালুচর’ ও ‘জান্নাত’। সম্প্রতি তথ্য মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে ছবি তিনটির সাবটাইটেলসহ সিডি, ডিভিডি কিংবা পেনড্রাইভে উক্ত মন্ত্রণালয়ে পাঠানোর অনুরোধ জানিয়েছে।

জন্মভুমি ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সংগীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিনসহ অনেকে। পরিচালনা করেছেন প্রসূন রহমান।

জন্মভূমি চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। মিয়ানমার সরকার ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালালে জীবন বাঁচানোর জন্য প্রায় ১১ লাখ শরণার্থী নিজেদের জন্মভূমি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করে। তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী গর্ভবতী ছিলেন এবং অনেকে মিয়ানমার আর্মি দ্বারা ধর্ষিত হন। বাংলাদেশ সরকার তাদের আশ্রয়ের জন্য কুতুপালংয়ে শরণার্থী শিবির তৈরি করে দেয়। তাদের এখন একটাই স্বপ্ন- নিজেদের জন্মভূমিতে ফিরে যাওয়া। এমন একটি গল্পেই নির্মিত হয়েছে ছবিটি।

এর আগে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ভারতের কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব, টরেন্টোর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব সাউথ এশিয়া (আইএফএফএসএ),২০তম রেইনবো চলচ্চিত্র উৎসবসহ বেশ কিছু উৎসবে ‘জন্মভূমি’ চলচ্চিত্রটি প্রদর্শিত হয়। বেঙ্গল মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি। নির্বাহী প্রযোজক হিসেবে রয়েছেন সৈয়দ আশিক রহমান।

জিএ/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh