• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বর্ষার আয়োজন ‘বর্ষামঙ্গল’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ জুলাই ২০১৯, ২০:২৪
বর্ষার আয়োজন ‘বর্ষামঙ্গল’

বর্ষার সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হলো ‘বর্ষামঙ্গল’।

আজ ১১ জুলাই ২০১৯ সন্ধ্যা ছয়টায় শিল্পকলা একাডেমির আয়োজনে জাতীয় নাট্যশালা মিলনায়তনে এই অনুষ্ঠান হয়।

বৃষ্টিধারা ও সঙ্গীতের সুর মূর্ছনায় সন্ধ্যার আয়োজনে শুরুতেই ছিল যন্ত্রসঙ্গীত। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সন্তানদেরকে ঋতু বৈচিত্র্য উপভোগ করার সুযোগ করে দেওয়ার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে মহাপরিচালক বলেন, আমাদের অসাধারণ ছয়টি ঋতু, কিন্তু শহরে বাসে আমরা তা উপভোগ করতে পারি না। ছয়টি ঋতু নিয়ে যেসব শিল্প আমরা নির্মাণ করেছি তা বিশ্বে বিরল।

অনুষ্ঠানে একাডেমির সংগীতশিল্পীরা সমবেত সংগীত পরিবেশন করেন। মন মোর মেঘের সঙ্গী, এসো হে সজল শ্যাম ঘন দেয়া, অমৃত মেঘের বারি, আজি ঝর ঝর মুখর বাদল দিনে এবং গহন ঘন ছাইলো গানের কথায় সমবেত সঙ্গীত পরিবেশিত হয়।

পরদেশী মেঘ, শাওন গগন ঘোর ঘনঘটা এবং বর্ণে গন্ধে ছন্দে গীতিতে গানের কথায় সমবেত নৃত্য পরিবেশন করেন একাডেমির নৃত্য শিল্পীবৃন্দ।

‘মেঘ বলছে যাবো যাবো’ গান পরিবেশন করবেন শিল্পী মোহনা দাস, ‘সখী বাঁধলো বাঁধলো ঝুল নিয়া’ পরিবেশন করেন শিল্পী হিমাদ্রী রায়, ‘এই মেঘলা দিনে একলা’ গান গান শিল্পী সোহানুর রহমান, ‘যদি মন কাঁদে তুমি চলে এসো’ পরিবেশন করেন শিল্পী সুচিত্রা সূত্রধর, ‘আকাশ মেঘে ঢাকা’ পরিবেশন করেন শিল্পী-আবিদা রহমান সেতু, ‘সমুদ্রের কিনারে বসে’ পরিবেশন করেন শিল্পী হীরক সর্দার।

এছাড়া শিল্পী রোখসানা আক্তার গান ‘আষাঢ় মাইসা ভাষা পানি রে’। ‘শ্রাবণের মেঘগুলো’ গানে কণ্ঠ দেন শিল্পী রাফি তালুকদার।

রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন শিল্পী নবনীতা, নজরুল সঙ্গীত শিল্পী ইয়াসমিন মুস্তারী, আধুনিক গান শিল্পী রফিকুল আলম এবং লোকগীতি পরিবেশন করেন শিল্পী আবু বকর সিদ্দীক।

অনুষ্ঠানে আবৃত্তি করেন শিল্পী কৃষ্টি হেফাজ।

জিএ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh