• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

গানের ভুবনে গীতিকার মাহমুদ খুরশিদের তিন দশক

গাজী আনিস, আরটিভি অনলাইন

  ৩০ জুন ২০১৯, ১৯:০০
গীতিকার মাহমুদ খুরশিদ
গীতিকার মাহমুদ খুরশিদ

গীতিকার মাহমুদ খুরশিদ। গান লিখছেন তিন দশক ধরে। তার লেখনীতে জন্ম নিয়েছে বেশ কিছু জনপ্রিয় গান। যা শ্রোতাদের মনে আজীবন গেঁথে থাকবে। সম্প্রতি গানের জগতে ৩০ বছরের পথচলাকে উদযাপন করেছেন জনপ্রিয় এই গীতিকার।

দেশের জনপ্রিয় বেশকিছু ব্যান্ডশিল্পী গেয়েছেন তার গান। তার লেখা গান গেয়ে জনপ্রিয়তা পেয়েছেন অনেকেই।

দেশের জনপ্রিয় ব্যান্ড ফিডব্যাকের জন্য তিনি লিখেছেন ‘উড়ু উড়ু মনটা’, ‘নিঝুম রোদে’, ‘জয় হোক’ গান। মাইলসের জন্য লিখেছেন ‘ধিকি ধিকি’, ‘জ্বালা জ্বালা’, ‘নীলা’, ‘ফিরিয়ে দাও’, ‘জাদু’, ‘স্বপ্নভঙ্গ’, ‘বিস্ময় যাত্রা’, ‘হৃদয়হীনা’, ‘পারি না বোঝাতে’, ‘তুমি নাই’, ‘মিষ্টি হাসি’। ওয়ারফেজ ব্যান্ডের জন্যে লিখেছেন ‘ধূপছায়া’, ‘আশা’, ‘মৌনতা’।

মাহমুদ খুরশিদ পেশায় ব্যবসায়ী। কর্মরত আছেন দেশের একটি শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানের মার্কেটিং বিভাগে। গানকে মনে-প্রাণে ধারণ করে লিখছেন নিয়মিত। দেশীয় গানের জগতে ভিন্ন ধারার গান উপহার দিচ্ছেন তিনি।

গানের জগতে নিজের পথচলা নিয়ে মাহমুদ খুরশিদ বলেন, আমি অকটেভ ব্যান্ডের জন্য গান লিখে যাত্রা শুরু করি। ১৯৮৯ সালের ২৪ জানুয়ারি। আজ থেকে তিরিশ বছর আগে। ব্যান্ডের সদস্যদের অনেকেই এখন দেশের বাহিরে। পর্যায়ক্রমে লিখেছি ফিডব্যাক, ওয়ারফেজ, মাইলস ও অন্যান্য শিল্পীদের জন্যে।

অন্যান্যদের জন্যে লেখা গানের মধ্যে আছে রমার হিট গান ‘স্বপ্ন যাত্রা’। মেহরীন মাহমুদের ‘অবাক শহর ঢাকা’, ‘দেখা হবে কি হবে না’। খালিদ হাসান মিলুর ‘সুখ সুখ লাগে’, দিলরুবা খানের ‘বন্ধু রে’ আঁখি আলমগীরের ‘তুমি শুধু তুমি’সহ অনেক শিল্পীর জন্যে গান লেখা হয়েছে। লিখেছি ওয়াকার চৌধুরী, ঝুমু খান, কানিজ সুবর্ণা, ফিরোজসহ অনেক শিল্পীর গান।

গান নিয়ে নতুন শিল্পীদের জন্যে কাজ করতে চান উল্লেখ করে মাহমুদ খুরশিদ বলেন, আমার সবশেষ গান ফিডব্যাকের ‘জয় হোক’ । হাতে এখন বেশ কিছু কাজ আছে। পাশাপাশি নতুনদের নিয়ে কাজ করতে চাই। আসলে মার্কেটিং আমার প্রফেশন আর মিউজিক প্যাশন। তাই আমি এটাকে বেশ উপভোগ করি। আশা করছি সামনে আরও ভালো কিছু উপহার দিতে পারব।

জিএ/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ব্যবসায়ী নারায়ণ হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন
নিত্যপণ্যের মতোই লাগামহীন ওষুধের দাম
গ্লোব শপিং সেন্টারের ব্যবসায়ীদের মানববন্ধন
টাঙ্গাইলে ব্যবসায়ীর ওপর কিশোর গ্যাংয়ের হামলা, ২ লাখ টাকা ছিনতাই
X
Fresh