logo
  • ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

বিশ্ব সঙ্গীত দিবসে শিল্পীদের মিলনমেলায় মুখর শিল্পকলা একাডেমি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২১ জুন ২০১৯, ২০:৩৭ | আপডেট : ২১ জুন ২০১৯, ২০:৪১

বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মাধ্যমে উদযাপন করা হয়েছে বিশ্ব সঙ্গীত দিবস। আজ শুক্রবার (২১ জুন) বিকেল ৪টা থেকে শুরু হয় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার। আয়োজনের শুরুতে ছিল একাডেমি থেকে সেগুনবাগিচা পর্যন্ত শোভাযাত্রা। জাতীয় চিত্রশালায় এই শোভাযাত্রা শেষ হয়।

এরপর চিত্রশালার লবিতে একাডেমির সঙ্গীতশিল্পীদের অর্কেস্ট্রা পরিবেশিত হয়। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। আলোচনার আগেই শিল্পী ফুয়াদ নাসের বাবুর পরিচালনায় বাংলাদেশ মিউজিশিয়ানস ফাউন্ডেশন সমবেত যন্ত্রসঙ্গীত পরিবেশন করে। মাসকুর-এ সাত্তার কল্লোল ও তামান্না তিথির উপস্থাপনায় বিভিন্ন আয়োজন ছিল অনুষ্ঠানে।

অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু দলের পরিবেশনায় ছিল ‘সত্য বল সুপথে চল’ সমবেত সঙ্গীত। ঢাকা সাংস্কৃতিক দল ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত শিল্পীবৃন্দের পরিবেশনা গান ‘ও আলোর পথযাত্রী’। উত্তরায়ণ পরিবেশন করে সমবেত সঙ্গীত ‘জাগ জাগরে জাগ সঙ্গীত’। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ পরিবেশন করে সমবেত সঙ্গীত ‘জয় হোক জয় হোক’।

‘সবারে বাসরে ভাল, নইলে মনের কালো ঘুচবে না রে’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ সমবেত সঙ্গীত পরিবেশন করে। সরকারি সঙ্গীত মহাবিদ্যালয়ের শিক্ষার্থীরা পরিবেশন করে ‘ধীরে সমীরে চঞ্চল নীড়ে’ সমবেত সঙ্গীত। বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাউল দল পরিবেশন করবেন ‘ধন্য ধন্য বলি তারে’।

এছাড়া ‘আমার দেশের মাটির গন্ধে’ গানটি পরিবেশন করেন ইউসুফ, প্রিয়াংকা গোপ ও অণিমা মুক্তি গোমেজ। উর্দু গান ‘ও লাল মেরি’ পরিবেশন করেন পুলক বেলী আফরোজ ও পারভেজ। আরবী গান ‘বিন্তে মালাবিয়া’ গান কোনাল ও রাফাত হৈমন্তী। চাইনিজ গান ‘নিউ আইন’ গান প্রতীক, পুতুল ও দিনাত জাহান মুন্নী। নেপালি গান ‘টুন্নারা ডামপু’ গান লুইপা, সজীব ও পিংকী। রাশিয়ান গান ‘নাতাশা’ গান রন্টি, শুভ ও স্মরণ। হিন্দি গান ‘কাভি কাভি’ গান কনা, ইমরান ও মুহিন। জাপানি গান গান ইবরার টিপু, বিন্দুকনা ও শান। ইংলিশ গান ‘সামারওয়াইন’ গান আরমান মুসা, সাব্বির ও জয় শাহরিয়ার। স্প্যানিশ গান মেহরাব, আলিফ ও সুজন আরিফ। এছাড়া বাংলা গান ‘ধন ধান্য পুষ্প ভরা’ পরিবেশন করেন মৌটুসী, বাদশা বুলবুল, সিঁথি, প্রিয়াংকা বিশ্বাস ও ডলি সায়ন্তনী।   

 

জিএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়