নকল করতে ‘দ্য টার্গেট’কে টার্গেট করল ‘পাসওয়ার্ড’!

প্রকাশ | ১১ জুন ২০১৯, ১৭:৪১ | আপডেট: ১১ জুন ২০১৯, ১৮:১৯

আরটিভি অনলাইন রিপোর্ট

এবারের ঈদুল ফিতরে ঢালিউডের মাত্র তিনটি সিনেমা মুক্তি পেয়েছে। ‘আবার বসন্ত’, ‘পাসওয়ার্ড’, ‘নোলক’ দিয়ে দেশের আড়াই শত হলে কোনক্রমে নতুন সিনেমা চলছিল। সিনেমা প্রেমীরা কিছুটা হলমুখী হচ্ছিলেন। এসব সিনেমার মধ্যে প্রচারে এগিয়ে ছিল ‘পাসওয়ার্ড’! তবে ভুল পাসওয়ার্ডের হঠাৎ ধাক্কায় ঢালিউড প্রেমীদের মনের তালা ভেঙে গেছে।

দেখা যাচ্ছে, কোরিয়ান সিনেমা ‘দ্য টার্গেট’কে নকল করে নির্মিত হয়েছে পাসওয়ার্ড। দক্ষিণ কোরিয়ান নির্মাতা চ্যাং পরিচালিত ‘দ্য টার্গেট’ ছবিটি ২০১৪ সালে মুক্তি পায়। এই ছবির সঙ্গে ‘পাসওয়ার্ড’-এর গল্প ও দৃশ্যসজ্জা মিলে যায়। ইউটিউবে খুঁজলেই মিলছে কোরিয়ার এই ছবিটি।

পাসওয়ার্ড দেখা শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক দর্শক সেই অভিযোগ করে স্ট্যাটাস দিয়েছেন। যদিও ঈদের আগে ট্রেইলার দেখে কেউ কেউ নকলের অভিযোগ এনেছিলেন। ওই সময় গুঞ্জনের প্রেক্ষিতে গত ৫ জুন সামাজিক যোগাযোগ মাধ্যমে সিনেমাটির পরিচালক মালেক আফসারি লেখেন, যারা এত দিন প্রচার করেছে ‘পাসওয়ার্ড’ তামিল ছবি ‘ডায়নামিক’-এর নকল, তাদের জন্য আমার পুরস্কার ঘোষণা করা আছে। প্রমাণ দিয়ে ১০ লাখ টাকা নিয়ে যান।

আমি সব সময় বলে এসেছি, মৌলিক ছবি বানাবার মতো পণ্ডিত আমি নই। তার মানে এই নয়, একজন সুপারস্টারকে অপব্যবহার করব তামিল-তেলেগু ছবি নকল করে। এইসব ছবি দিয়ে এখন আর দর্শককে খুশি করা যাবে না। আমার নজর আরো ওপরে। পাসওয়ার্ড’ ভাই-বোন, বাবা-মাকে নিয়ে, একসঙ্গে বসে দেখার মতো একটি ছবি। সবার জন্য দোয়া রইল। আমাদের জন্য দোয়া করবেন। ঈদ মোবারক।”

তবে বেশ কিছু ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ছবি নকল এটা তো প্রমাণিত হলো। সেটা যেদেশের ছবি হোক। প্রমাণ দিলে টাকা পাবো কি? এসব কমেন্টের জবাবে দুই একজন মজা করে লিখেছেন, উনি তো তামিল ছবি নকলের প্রসঙ্গে কথা বলেছিলেন। মালেক আফসারি বলেছিলেন, ‘আমার নজর আরো ওপরে’। তাই উপরে নজর দিয়ে নকল করেছেন কোরিয়ান ছবির। তোমরা টাকা পাবে না।

‘পাসওয়ার্ড’ ছবিটি নিয়ে শাকিব খানও বেশ আশাবাদী ছিলেন। সিনেমা সংশ্লিষ্টরা ইউনিক কনসেপ্ট বলে চালাচ্ছিলেন। তবে নকলের অভিযোগে এখন জোরালোভাবে কিছু বলেছেন না সংশ্লিষ্টরা।

‘পাসওয়ার্ড’ ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছেন শাকিব খান ও মোহাম্মদ ইকবাল। আবদুল্লাহ জহির বাবুর চিত্রনাট্য নিয়ে নির্মিত হয়েছে ছবিটি।

এতে অভিনয় করেছেন শাকিব খান, বুবলী, মিশা সওদাগর, অমিত হাসান প্রমুখ। দেশের ১৭৭টি সিনেমা হলে ছবিটি মুক্তি পেয়েছে। শাকিব খান প্রযোজিত দ্বিতীয় ছবি এটি।

 

জিএ/ এমকে