logo
  • ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

চলে গেলেন মমতাজউদদীন আহমদ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ জুন ২০১৯, ১৬:৪৬ | আপডেট : ০২ জুন ২০১৯, ২৩:২২
দেশের প্রখ্যাত নাট্যকার, নির্দেশক ও অভিনেতা অধ্যাপক মমতাজউদদীন আহমদ আর নেই। আজ রোববার বিকেল ৩টা ৪৮ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

তার আগে অসুস্থ হয়ে পড়লে তাকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছিল। সেখানেই মৃত্যু হয় তার।

পারিবারিক সূত্রে জানা যায়, বেশ কয়েকদিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছেন তিনি। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকেরা তাকে আইসিইউতে রাখার পরামর্শ দেন। এর আগে তিনি একাধিকবার লাইফ সাপোর্ট থেকে ফিরে এসেছিলেন।

নাটকে বিশেষ অবদানের জন্য ১৯৭৬ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ১৯৯৭ সালে একুশে পদক লাভ করেন তিনি। ১৯৩৫ সালের ১৮ জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের মালদহ জেলায় জন্ম নিলেও দেশ বিভাগের পর তার পরিবার চলে আসে বাংলাদেশে। এরপর রাজশাহী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

১৯৬৪ সালে চট্টগ্রাম কলেজের বাংলা বিভাগের শিক্ষক হিসেবে যোগদানের মাধ্যমে শিক্ষকতা শুরু করেন অধ্যাপক মমতাজউদদীন আহমদ। এরপর একটানা ৩২ বছর বিভিন্ন সরকারি ও বেসরকারি কলেজে বাংলা ভাষা সাহিত্য এবং বাংলা ও ইউরোপীয় নাট্য বিষয়ে শিক্ষকতা করেন তিনি। খণ্ডকালীন শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন জগন্নাথ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগে।

মমতাজউদদীন আহমদ এর প্রথম জানাজা অনুষ্ঠিত হয় আজ বাদ এশা রাজধানীর রূপনগর আবাসিক এলাকার মদিনা মসজিদে। এরপর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে আগামীকাল সোমবার (৩ জুন) সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে। 
বিষয়টি নিশ্চিত করে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ আরটিভি অনলাইনকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে জানাজা শেষ করেই মরদেহ নিয়ে পরিবারের সদস্যরা রওনা হবেন চাঁপাইনবাবগঞ্জ-এর উদ্দেশ্যে। সেখানে পৌঁছানোর ওপর নির্ভর করবে চাপাইনবাবগঞ্জের ভোলাহাটে কখন দাফন সম্পন্ন হবে।

এম/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়