কলকাতার ‘মিস্টিক মেমোয়্যার’ সিনেমায় জুলহাজ্জ জুবায়ের

প্রকাশ | ১০ মে ২০১৯, ১৫:০৩ | আপডেট: ১১ মে ২০১৯, ১০:৪৭

আরটিভি অনলাইন রিপোর্ট

পশ্চিমবঙ্গের একটি ফিচার ছবিতে অভিনয় করলেন বাংলাদেশের জুলহাজ্জ জুবায়ের। ছবির নাম ‘মিস্টিক মেমোয়্যার’। পরিচালনা করেছেন অপরাজিতা ঘোষ। চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই। এটি এই পরিচালকের প্রথম ছবি। এর আগে তিনি রবীন্দ্রনৃত্য নিয়ে ‘ড্যান্স অব জয়’ তথ্যচিত্র নির্মাণ করে হাত পাকিয়েছেন।

প্রথম ছবিতেই বাংলাদেশের অভিনেতা। তাও আবার একদম নতুন মুখ। অপরাজিতা কি একটু বেশি ঝুঁকি নিয়ে ফেললেন? উত্তরে এই নির্মাতা বলেন, ‘জুবায়েরের সঙ্গে আমার ঢাকাতে আলাপ। ওর একটি অনুষ্ঠানে আমি অতিথি হয়ে গিয়েছিলাম। যখন ওকে আমি প্রথম দেখি তখন মনে হয়ে ওর মধ্যে প্রচুর সম্ভাবনা আছে। আমি যখন ছবির চিত্রনাট্য লিখি তখন জুবায়েরের কথা মাথায় এসেছে। আমার চরিত্রের সঙ্গে মানিয়ে গিয়েছে তাই জুবায়েরকে কাস্টিং করেছি। ঝুঁকির কথা মাথায় আসেনি।’

এদিকে শুটিং শেষ করে বাংলাদেশে চলে এসেছেন জুলহাজ্জ জুবায়ের। জুবায়ের পেশায় একজন উপস্থাপক। কর্মরত আছেন দেশের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে। এটি তার প্রথম ছবি। প্রথম ছবিতে অভিনয়ের অভিজ্ঞতা নিয়ে কথা হলো তার সঙ্গেও। জুবায়ের জানান, ছবির কাজটা তার জন্য চ্যালেঞ্জের ছিল।

‘কতোটুক কি করতে পারবো সেটা নিয়ে কিছুটা ভয় ছিল আমার মধ্যে। তবে ওখানে কাজের পরিবেশ এতো সুন্দর ছিল যে, আমি অভিনয়টা নির্ভয়ে করতে পেরেছি। তাছাড়া ছবির পরিচালক অপরাজিতা আমার কাছ থেকে অভিনয় বের করে নিয়েছেন।’

ছবিতে জুবায়ের অভিনয় করেছেন জ্যোতি চরিত্রে। চরিত্রটি অনেকাংশে হুমায়ূন আহমেদের জনপ্রিয় হিমু চরিত্রের সঙ্গে মিলে যায়। এমনকি ছবিতে জুবায়েরকে হিমুর সেই হলুদ পাঞ্জাবি পরানো হয়েছে। তবে আবেগ আর মূল্যবোধের জায়গা থেকে হিমুর সঙ্গে জ্যোতি চরিত্রের মিলে যাবে। এছাড়া আর কোনও মিল পাওয়া যাবে না।’ জানান অপরাজিতা।

ছবির চিত্রগ্রহণ করেছেন অমিত মজুমদার। এখন চলছে সম্পাদনার কাজ। সম্পাদনার কাজ করছেন সৌভিক দাশগুপ্ত। সঙ্গীত পরিচালনা করেছেন নবারুণ বোস।

অপরাজিতা ঘোষ ছবিটিকে দুই বাংলায় মুক্তি দিতে চান। তবে তার আগে ছবিটি বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবগুলোতে ঘুরবে বলে জানান তিনি।

এম/জেবি