• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রয়াত অভিনেত্রী রোজী আফসারীর জন্মদিনে গুগলের ডুডল

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ এপ্রিল ২০১৯, ১২:০৭

বাংলা চলচ্চিত্রের অন্যতম তারকা রোজী আফসারীর ৭৩তম জন্মবার্ষিক আজ। এই উপলক্ষে সার্চ ইঞ্জিন গুগল বিশেষ ডুডল প্রদর্শন করছে।

আজ প্রথম প্রহর থেকে গুগলের এই ডুডল চোখে পড়ছে। রঙিন আকারে তুলে ধরা হয়েছে অভিনেত্রীকে। গুগলের ইংরেজি বানানের একটি ‘ও’ অক্ষরের জায়গায় শোভা পেয়েছে অভিনেত্রীর ছবি।

বিশিষ্ট ব্যক্তি ও বিশেষ দিন উপলক্ষে গুগল প্রায় ডুডল প্রদর্শন করে। সার্চ বক্সের গুগলের লোগোর সঙ্গে ব্যক্তি বা দিবসের ছবির মিশ্রণ করে এই ডুডল তৈরি করে।

রোজী আফসারীর প্রকৃত নাম শামীমা আক্তার রোজী। তিনি ১৯৪৬ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন। রোজী সামাদ নামে ১৯৬৪ সালে অভিনয়জীবন শুরু করেন। রোজী ১৯৮৫ সালে চলচ্চিত্র নির্মাতা মালেক আফসারীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। পরবর্তী সময়ে রোজী আফসারী নাম ধারণ করেন।

পাকিস্তান আমলে জহির রায়হানের ‘সঙ্গম’ ছবিতে প্রথম তাকে দেখা যায়। ১৯৬২ সালে আব্দুল জব্বার খান পরিচালিত ‘জোয়ার এলো’ দিয়ে নিয়মিত কাজ শুরু করেন তিনি। প্রথম খ্যাতি অর্জন করেন নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’ চলচ্চিত্রে অভিনয় করে। ১৯৭৩ সালে মুক্তি পায় ‘তিতাস একটি নদীর নাম’। মুক্তিযুদ্ধ নিয়ে ছবি ‘আলোর মিছিল’–এ অভিনয় করেছেন ১৯৭৪ সালে। ১৯৭৫ সালে ‘লাঠিয়াল’ ছবিতে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন রোজী আফসারী। প্রায় ৪ দশক ধরে তিনি প্রায় ৩৫০টি চলচ্চিত্রে অভিনয় করেন। এর মধ্যে পাকিস্তানের ‘জাগে হুয়া সাবেরা’, ‘পুনম কি রাত’সহ প্রায় ২৫টি উর্দু ছবি রয়েছে।

২০০৭ সালের ৯ মার্চ কিডনিজনিত রোগে ৫৭ বছর বয়সে মারা যান গুণী এই অভিনেত্রী।

জিএ/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তাপপ্রবাহ আরও তিন দিন, স্বস্তির বৃষ্টি হতে পারে যেসব জায়গায় 
বিশ্বব্যাংকের ৭০ বিলিয়ন ডলারের ফান্ড ঘোষণা, সুবিধা পেতে পারে বাংলাদেশও
গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল
ইজারা নিয়ে সংঘর্ষের আশঙ্কায় ছাতকে ১৪৪ ধারা জারি 
X
Fresh