logo
  • ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

চলচ্চিত্র দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমিতে নানা অনুষ্ঠান

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৩ এপ্রিল ২০১৯, ১২:৩২
আজ ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় ৬৪ জেলার শিল্পকলা একাডেমিতে আজ থেকে ৬ এপ্রিল পর্যন্ত আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠানের। 

এই আয়োজন থাকবে চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র বিষয়ক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, শিশু চলচ্চিত্র নির্মাণ কর্মশালা, বিষয়ভিত্তিক প্যানেল বৈঠক, তরুণ চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে মতবিনিময়, চলচ্চিত্রের আড্ডা ও প্রীতি সম্মিলনীসহ জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন বিষয়ক অনুষ্ঠান।

আজ বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠান হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহ্উদ্দিন জাকী এবং চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক মো. বদরুল আলম ভূঁইয়া। উদ্বোধনী আলোচনা শেষে পরিবেশিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া আগামীকাল (৪ এপ্রিল) সকাল ১০টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ-এর বাস্তবায়নে ‘মুক্ত চলচ্চিত্র, চলচ্চিত্রের মুক্তি’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে।

বিকেল ৪টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে স্বল্পদৈর্ঘ্য কাহিনী ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী, সন্ধ্যা সাড়ে ৬টায় সাদেক খান পরিচালিত চলচ্চিত্র ‘নদী ও নারী’ এবং সন্ধ্যা ৭টায় চলচ্চিত্রের আড্ডা অনুষ্ঠিত হবে।

৫ এপ্রিল সকাল ১০টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে চিলড্রেন্স ফিল্ম সোসাইটির শিশু চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। বিকেল ৪টায় আয়োজনে থাকবে বিষয় ভিত্তিক প্যানেল বৈঠক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন এন্ড ফিল্ম বিভাগের বাস্তবায়নে ‘বাংলাদেশের চলচ্চিত্র শিক্ষা। বিকেল ৫টায় বাংলাদেশ চলচ্চিত্র সমালোচক পর্ষদ এর বাস্তবায়নে ‘সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ার কারণ ও উত্তরণ’, সন্ধ্যা ৬টায় বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদের বাস্তবায়নে ‘আগামীর সিনেমা: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক প্যানেল বৈঠক অনুষ্ঠিত হবে।

৬ এপ্রিল বিকেল ৪টা থেকে অনুষ্ঠিত হবে তরুণ চলচ্চিত্র নির্মাতাদেরকে নিয়ে মতবিনিময় সভা, স্বল্পদৈর্ঘ্য কাহিনী ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী ও প্রীতি সম্মিলনী। সব আয়োজন দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

 

জিএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়