• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

শাহনাজ রহমতউল্লাহর কালজয়ী কিছু গান (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ মার্চ ২০১৯, ১১:১০

শাহনাজ রহমতউল্লাহ’র সুরেলা কণ্ঠের জাদুতে মুগ্ধ হয়নি এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। তার সুরে মনের মোহনায় ঢেউ তুলেছেন অনেকে, প্রকৃতির মাঝে নিজেকে খুঁজেছেন নতুন করে, কখনওবা সিক্ত করেছেন মন। কেউবা যুদ্ধে ঝাঁপিয়ে স্বপ্ন দেখেছেন সোনার বাংলার। তিনি বাংলাকে উপস্থাপন করেছেন সুরের আঙ্গিকে। সেই কিংবদন্তি সংগীতশিল্পী আজ আর নেই। আছে শুধু তার সুরেলা কণ্ঠের কালজয়ী কিছু গান। যা আজীবন রয়ে যাবে ভক্তমনে।

দীর্ঘ ৫০ বছর গান গেয়ে ক্যারিয়ার ছেড়ে দেন শাহনাজ রহমতউল্লাহ। ১৯৫২ সালে জন্ম নেয়া এই শিল্পী মাত্র ১১ বছর বয়সে ১৯৬৩ সালে রেডিও এবং চলচ্চিত্রের মাধ্যমে গানে যাত্রা শুরু করেন। ১৯৬৪ সালে টেলিভিশনে প্রথম গান করেন তিনি। পাকিস্তানে থাকার সুবাদে করাচি টিভিসহ উর্দু ছবিতেও গান করেছেন। গান শিখেছেন গজল সম্রাট মেহেদী হাসানের কাছে। এই সময়ে জন্ম দিয়েছেন অসংখ্য কালজয়ী গান।

দেশীয় গানে সবার শীর্ষে আছেন শাহনাজ রহমতউল্লাহ। তার উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে আছে ‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ’, ‘আমার দেশের মাটির গন্ধে’, ‘আমায় যদি প্রশ্ন করে’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘একতারা তুই দেশের কথা বল রে আমায় বল’ প্রভৃতি।

----------------------------------------------------------------
আরও পড়ুন : সামরিক কবরস্থানে শায়িত হবেন শাহনাজ রহমতউল্লাহ
----------------------------------------------------------------

বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় শাহনাজ রহমতউল্লাহর চারটি গান স্থান পায়। এগুলো হলো, ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘জয় বাংলা বাংলার জয়’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনারগাঁয়’ ও ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’।

মুক্তিযুদ্ধে বাঙালির বিজয় লাভের মুহূর্ত উদযাপন হয়েছিল শাহ্‌নাজ রহমত উল্লাহর জয় বাংলা- বাংলার জয় গানটি দিয়ে। যা আজও ধ্বনিত হয়।

বাংলা চলচ্চিত্রের স্বর্ণযুগে প্লেব্যাকে শাহনাজ রহমতউল্লাহ’র অবদান অনস্বীকার্য। ষাটের দশকে শিশু বয়সেই খ্যাতির শীর্ষে ওঠেন এই শিল্পী। তিনি গান শুরু করেছিলেন গান শুরু করেছিলেন মায়ের অনুপ্রেরণায়। ১৯৯০ সালে ‘ছুটির ফাঁদে’ ছবিতে ‘সাগরের সৈকতে কে যেন ডাকে আয়’ গান গেয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

শাহনাজ রহমতউল্লাহ'র গাওয়া কালজয়ী গানের তালিকায় রয়েছে ‘আমায় যদি প্রশ্ন করে’, ‘কে যেন সোনার কাঠি’, ‘মানিক সে তো মানিক নয়’, ‘যদি চোখের দৃষ্টি’, ‘সাগরের তীর থেকে’, ‘খোলা জানালা’, ‘পারি না ভুলে যেতে’, ‘যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘ওই ঝিনুক ফোঁটা সাগর বেলায়’, ‘পারি না ভুলে যেতে’, ‘যেভাবে বাঁচি বেঁচে তো আছি’, ‘আমি সাত সাগরের ওপার হতে’, ‘শুনেন শুনেন জাঁহাপনা’, ‘আমি যে কেবল বলে তুমি’, ‘একটু সময় দিলে না হয়’, ‘স্বপ্নের চেয়ে সুন্দর কিছু নেই’, ‘আবার কখন কবে দেখা হবে’, ‘যদি চোখের দৃষ্টি দিয়ে চোখ বাঁধা যায়’, ‘তোমার আগুনে পোড়ানো এ দুটি চোখে’, ‘তুমি কি সেই তুমি’, ‘ও যার চোখ নাই’, ‘ঘুম ঘুম ঘুম চোখে’, ‘আমি তো আমার গল্প বলেছি’, ‘বন্ধুরে তোর মন পাইলাম না’, ‘একটি কুসুম তুলে নিয়েছি’, ‘আমায় তুমি ডাক দিলে কে’, ‘ওই আকাশ ঘিরে সন্ধ্যা নামে’, ‘আমার ছোট্ট ভাইটি মায়ায় ভরা মুখটি’, ‘আষাঢ় শ্রাবণ এলে নেই তো সংশয়’, ‘বারোটি বছর পরে’, ‘আরও কিছু দাও না দুঃখ আমায়’, ‘আমি ওই মনে মন দিয়েছি যখন’, ‘আমার সাজানো বাগানের আঙিনায়’, ‘দিগন্ত জোড়া মাঠ’, ‘তোমার আলোর বৃন্তে’, ‘এই জীবনের মঞ্চে মোরা’, ‘ফুলের কানে ভ্রমর এসে’, ‘আমি তো আমার গল্প বলেছি’, ‘আরও কিছু দাও না’, ‘একটি কুসুম তুলে নিয়েছি’ ইত্যাদি ।

বিদায়ের এই লগ্নে শাহনাজ রহমতউল্লাহ'র ভক্তদের জন্য কিছু ভিডিও গান।

এক নদী রক্ত পেরিয়ে এক তারা তুই দেশের কথা

আমায় যদি প্রশ্ন করে খোলা জানালা সাগরের সৈকতে

জিএ/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh