• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঋতুকাল নিয়ে নির্মিত ভারতের তথ্যচিত্র পেল অস্কার

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৪

২০০৯ সালে অস্কারের আসরে স্লামডগ মিলিয়ানিয়রের জন্য অস্কার পেয়েছিলেন সঙ্গীতশিল্পী, সুরকার এ আর রহমান। দশ বছরের ব্যবধানে ২০১৯ সালে অস্কারের ৯১ তম আসরে আবারও পুরস্কার এলো ভারতে।

ভারতের একটি তথ্য চিত্র জিতেছে এই পুরস্কার। ‘পিরিয়ড. এন্ড অব সেন্টেনস’ নামের এই তথ্যচিত্রের পরিচালক ছিলেন ইরানী বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের পরিচালক রেকা জেতাবচি। প্রযোজক ছিলেন গুরণীত মঙ্গা।

মূলত নারীদের ঋতুকালের বিভিন্ন ঘটনা নিয়ে এটি নির্মিত হয়েছে। আনন্দবাজার পত্রিকা জানায়, দিল্লির অদূরে হাপুর গ্রামে এই তথ্যচিত্রের শুটিং হয়েছে। হাপুর গ্রামের মেয়েরা ঋতুকাল নিয়ে সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করে চলেছেন নিয়মিত। বহু দিন পর্যন্ত সামাজিক বাধার কারণে নাকি স্যানিটারি প্যাড ব্যবহার করতে পারেননি ওই গ্রামের মেয়েরা। এজন্য শারীরিক অসুস্থতার পাশাপাশি মেয়েরা স্কুল ত্যাগ করে। পরবর্তীতে গ্রামে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসানোর পর মেয়েরা বুঝতে পারে, কীভাবে তৈরি হবে প্যাড। কীভাবে নিজেদের তৈরি করা প্যাড বিক্রি করবেন তারা।

বছর খানেক আগে প্যাডম্যান নামে বলিউডে একটি সিনেমা মুক্তি পেয়েছিল। অক্ষয় কুমার অভিনীত ওই সিনেমার বিষয় ঋতুকালে ভারতীয় নারীদের স্যানেটারি ন্যাপকিন ব্যবহার না করা নিয়ে নানান ঘটনা দেখানো হয়। বেশ জনপ্রিয়তা পায় সিনেমাটি। তারই আদলে নির্মিত এই তথ্যচিত্র।