• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

দুই বাংলার মানুষের মিলনমেলায় গান শোনাবেন নোবেল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৫৩

আগামীকাল ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে ভাষা শহীদদের স্মরণে আয়োজিত হচ্ছে দুই বাংলার মানুষের মিলনমেলা। যশোরের বেনাপোল ও ভারতের পেট্রাপোল সীমান্তের শূন্যরেখায় ২১ বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে কলকাতার চ্যানেল জি-বাংলার জনপ্রিয় অনুষ্ঠান ‘সা রে গা মা পা’ মাতানো প্রতিযোগী মইনুল আহসান নোবেল। এবারের আয়োজনে কয়েকটি গান পরিবেশনা করবেন তিনি। এছাড়া লোকসঙ্গীতশিল্পী আব্দুল আলীমের কন্যা সঙ্গীতশিল্পী নূরজাহান আলীম ও ভারতের জি বাংলাখ্যাত সঙ্গীতশিল্পী পৌষালী ব্যানার্জি ও তার সহকারী শিল্পীরা।

আয়োজন করছে ‘দুই বাংলা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি’। বৃহস্পতিবার সকালে অস্থায়ী শহীদ মিনারের বেদিতে ফুল দিয়ে শহীদদের স্মরণের মধ্য দিয়ে শুরু হবে দিনব্যাপী অনুষ্ঠান।

‘আমার প্রতিরোধ আমার সংগ্রাম/আমার স্বাধীনতা আমার অধিকার/আমার '৫২ আমার বর্ণমালা’ স্লোগান সামনে রেখে দিনব্যাপী থাকছে ভাষা শহীদদের স্মরণে পতাকা বিনিময়, দুই বাংলার খ্যাতিমান ব্যক্তিদের ক্রেস্ট প্রদান, উত্তরীয় ও ফুলেল শুভেচ্ছা, অতিথি আপ্যায়ন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশের পক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।

ভারতের পক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

২০০৪ সালে বেনাপোল সরগম সঙ্গীত একাডেমি ও ভারতের বনগাঁ ২১ পালন কমিটি দুই বাংলার যৌথ একুশ পালনের এ যাত্রা শুরু করে। এরপর ২০১২ সাল থেকে বেনাপোল পৌরসভা ও বনগাঁ পৌরসভা যৌথভাবে এ আয়োজন করে আসছে।

এম/জেবি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
ড. ইউনূস ইউনেস্কোর পুরস্কার পাননি: শিক্ষামন্ত্রী
শিল্পী সমিতির নির্বাচন নিয়ে নতুন সিদ্ধান্ত
যে কারণে স্ট্যাটাস দিয়ে ডিপজলকে ভোট দেওয়ার ঘোষণা দিলেন আন্না
X
Fresh