• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতে ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে’ আজ এবং আগামীকাল ‘জন্মভূমি’র প্রদর্শন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০২

বাংলাদেশের পর এবার ভারতে প্রদর্শিত হচ্ছে বেঙ্গল মাল্টিমিডিয়া নিবেদিত ছবি ‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’। গেল ১৫ ফেব্রুয়ারি ভারতের কলকাতায় দ্বিতীয়বারের মতো বাংলাদেশ চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। উৎসবটি চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। উৎসবে আজ ১৭ ফেব্রুয়ারি বিকেল ৪টা ৫০মিনিটে প্রদর্শিত হবে ছবিটি। এছাড়া আগামীকাল ১৮ ফেব্রুয়ারি দুপুর দুইটা ১০ মিনিটে দেখানো হবে ‘জন্মভূমি’।

ছবিটি পরিচালনা করেছেন প্রসূন রহমান। আর প্রযোজনায় আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান। গেল বছরের ১৪ ডিসেম্বর ‘জন্মভূমি’ ছবিটি বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

সবশেষ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হয়েছে ছবিটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সঙ্গীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিনসহ অনেকে।

জন্মভূমি চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। মিয়ানমার সরকার ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালালে জীবন বাঁচানোর জন্য প্রায় ১১ লাখ শরণার্থী নিজেদের জন্মভূমি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করে। তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী গর্ভবতী ছিলেন এবং অনেকে মিয়ানমার আর্মি দ্বারা ধর্ষিত হন। বাংলাদেশ সরকার তাদের আশ্রয়ের জন্য কুতুপালংয়ে শরণার্থী শিবির তৈরি করে দেয়। তাদের এখন একটাই স্বপ্ন-নিজেদের জন্মভূমিতে ফিরে যাওয়া। এমন একটি গল্পেই নির্মিত হয়েছে ছবিটি।

এম/জেবি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh