• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

কলকাতায় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে ‘জন্মভূমি’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:১৭

ভারতের কলকাতায় দ্বিতীয়বারের মতো বাংলাদেশ চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া উৎসবটি চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। উৎসবে প্রদর্শিত হবে ‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’ ছবিটি। পরিচালনা করেছেন প্রসূন রহমান।

বেঙ্গল মাল্টিমিডিয়া নিবেদিত ছবিটি প্রযোজনা করেছেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান। গেল বছরের ১৪ ডিসেম্বর ‘জন্মভূমি’ ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

সবশেষ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হয়েছে ছবিটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সংগীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিনসহ অনেকে।

জন্মভূমি চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। মিয়ানমার সরকার ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালালে জীবন বাঁচানোর জন্য প্রায় ১১ লাখ শরণার্থী নিজেদের জন্মভূমি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করে। তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী গর্ভবতী ছিলেন এবং অনেকে মিয়ানমার আর্মি দ্বারা ধর্ষিত হন। বাংলাদেশ সরকার তাদের আশ্রয়ের জন্য কুতুপালংয়ে শরণার্থী শিবির তৈরি করে দেয়। তাদের এখন একটাই স্বপ্ন- নিজেদের জন্মভূমিতে ফিরে যাওয়া। এমন একটি গল্পেই নির্মিত হয়েছে ছবিটি।

জন্মভূমি চলচ্চিত্রের প্রযোজক সৈয়দ আশিক রহমান বলেন, গণমাধ্যম হিসেবে আরটিভি এই দেশহীন মানুষেগুলোর জন্য প্রতিদিন সংবাদ, প্রতিবেদন, তথ্যচিত্র প্রচার করেছে। আমরা মনে করি, আন্তর্জাতিকভাবে ‘জন্মভূমি’ চলচ্চিত্রটি প্রদর্শিত হলে সংবেদনশীল বিশ্ব জনমতকে প্রভাবিত করা যাবে। আরটিভি ভালো কাজের সঙ্গে সব সময় ছিল, আগামীদিনেও থাকবে। মানবিক একটি বিষয়ে নির্মিত চলচ্চিত্রটি আমাদের সকলের ভাবনার রাজ্যে কিছুটা হলেও নাড়া দিতে পারবে বলে আমার বিশ্বাস।

এম/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের পেছাল এস কে সিনহার অবৈধ সম্পদের মামলার প্রতিবেদন
কালিয়াকৈরে তাপদাহে হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েই চলেছে
পেপার রাইম ব্যান্ডের সাদ আর নেই
নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভা মিললে নির্মাণকাজ বন্ধ : মেয়র তাপস
X
Fresh