• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

অর্থ পাচারের অভিযোগে রাহাত ফতেহ আলীকে শোকজ

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ জানুয়ারি ২০১৯, ১৯:২২

জনপ্রিয় সংগীতশিল্পী রাহাত ফতেহ আলী খানের বিরুদ্ধে শোকজ দিয়েছে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)। বিদেশি মুদ্রা পাচারের অভিযোগে মূলত এই নোটিশ দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের ফেডারেল এমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেডা)র অধীনে নোটিশ দিয়েছে ইডি। নোটিশে ৪৫ দিনের মধ্যে উপযুক্ত উত্তর জানাতে বলা হয়েছে।

২০১১ সালে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রাহাত ফতেহ আলী খান ও তার ম্যানেজার মারুফ আলী খানকে আটক করেছিল ভারতের ডিরেক্টোরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল নগদ ১.২৪ লাখ মার্কিন ডলার এবং বিদেশি মুদ্রায় কেনা কিছু যন্ত্র পাচার করছেন তারা। ফেমার নিয়ম অনুযায়ী, কোনও বিদেশি নাগরিক ৫ হাজার ডলারের বেশি নগদ টাকা সঙ্গে নিয়ে কোথাও যেতে পারবেন না। আর এজন্যই ফাতেহ আলী খানের বিরুদ্ধে মামলা হয়।

মামলার ভিত্তিতে ২০১৪ সালে ফেমার পক্ষ থেকে তদন্ত শুরু করে ইডি। সম্প্রতি তদন্ত শেষ হয়েছে। আর এজন্যই নোটিশ পাঠানো হয়েছে।

২০১৫ সালে এ মামলায় জিজ্ঞাসাবাদে রাহাত ফতেহ আলী খান জানিয়েছিলেন, তিনি কোনও অন্যায় করেননি। বেড়াতে যাওয়ার কারণে মোটা অঙ্কের টাকা তার ঘনিষ্ঠরা সঙ্গে রেখেছিলেন। তার কাছে বেআইনি কোনও টাকা নেই।

তার আইনজীবীও ২০১১ সালের সব শো এবং ইভেন্টের নথি পেশ করেছিলেন। এর পরেই মামলা যায় ইডির কাছে। জানা গেছে, ভারতীয় রিজার্ভ ব্যাংকের থেকে টাকা সংক্রান্ত সব তথ্য পাওয়ার পর ইডি এই সিদ্ধান্ত নিয়েছে।

বিখ্যাত গায়ক নুসরাত ফতেহ আলী খানের ভাতিজা রাহাত ফতেহ আলী খান বিশ্বে জনপ্রিয় সুফি গায়ক হিসেবে বেশ পরিচিত। ২০০৩ সালে ‘পাপ’ সিনেমায় গানের মধ্যে দিয়ে বলিউডে তার অভিষেক হয়। এরপর বহু বলিউড ছবিতে গান গেয়েছেন এই গায়ক।

আরও পড়ুন

জিএ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ডিপজলকে শোকজ
কৃষককে বের করে দেওয়ার ঘটনায় কর্মকর্তাকে শোকজ
ট্রুডোর নামে ভুয়া জন্মসনদ : ইউপি চেয়ারম্যান ও সচিবকে শোকজ
রাজশাহী-৪ আসনের এমপি আবুল কালামকে শোকজ
X
Fresh